তুমুল সংঘ’র্ষের পর পাঞ্জশির ‌দখলে নিয়েছে তালেবান!

ব্যাপক সং’ঘ’র্ষের পর আফগা’নিস্তানের পাঞ্জশির উপত্যকা নিজেদের দখলে নেয়ার দাবি করেছে তা’লেবান। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির। তা’লেবানের এক কমান্ডার বলেছেন, পুরেরা আফগানিস্তান এখন আমাদের নিয়ন্ত্রণে। সমস্যা সৃষ্টিকারীরা পরাজিত হয়েছে এবং পাঞ্জশির এখন আমাদের নিয়ন্ত্রণে।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ৪৮ কিলোমিটার দূরে পাঞ্জশির উপত্যকা। এলাকাটি উঁচু-নিচু পাহাড়ি ও দুর্গম হওয়ায় অনেকটা সুবিধাজনক স্থানে ছিল তা’লেবান প্রতিরোধ গোষ্ঠী। উপত্যকাটিতে ঢো’কার রাস্তা খুবই সরু। সেখানে কয়েক হাজার তা’লেবান বি’রোধী যো’দ্ধা অবস্থান করছিল।

প্রসঙ্গত, এখনো এই অঞ্চলটি এনআরএফের নিয়ন্ত্রণে ছিল। এই গোষ্ঠীটি প্রতিষ্ঠা করেছিলেন আফগান প্রতিরোধের না’য়ক বলে পরিচিত আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ। আহমদ শাহ মাসুদ ছিলেন একজন শক্তি’শালী গেরিলা ক’মান্ডার। যিনি তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

এরপর তিনি ১৯৯০ -এর দশকে বিদ্রো’হী জ’ঙ্গিদের বিরুদ্ধে ল’ড়াইয়ে আ’ফগান সামরিক বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন। তা’লেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পরও ২০০১ সালে তাকে হ-ত্যার আগ পর্যন্ত তালেবান শাসনের বিরু’দ্ধে তিনিই ছিলেন প্রধান বিরোধী ক’মান্ডার।

Sharing is caring!