দারুণ এক’ অর্জনের সামনে অ্যান্ডারসন

৩৯ বছরে এসেও কি দুর্দান্ত বোলিং করে যাচ্ছেন জেমস অ্যান্ডারসন, সেটাও আবার একজন পেসার হিসেবে। এটাই তো বড় প্রাপ্তি ইংলিশ এই পেসারের, তবে তিনি যে অ্যান্ডারসব; টেস্ট ইতিহাসেরই কেন সেরা সেটা বার বারই প্রমাণ করেছেন।

অ্যান্ডারসনের কাছে সাফল্য যতই ধরা দিয়েছে, ততই নতুন সীমানা ছুয়েছেন তিনি; উঠেছেন নতুন নতুন উচ্চতায়। এবারের অর্জনটা যে কোন পেসারের কাছেই ঈর্ষণীয়, প্রথম শ্রেণীর ক্রিকেটে হাজার উইকেট পূর্ণ হতে যে আর মাত্র ৮ উইকেট লাগবে তার।

প্রথম শ্রেণীর ক্রিকেটে হাজার উইকেট আগেও পেয়েছেন বোলাররা, সেই লিস্টে আছেন পেসাররাও। তবে ক্রিকেটের আধুনিক যুগে এসে একজন পেসারের সেই মাইলফলক স্পর্শ করা বর্তমান বাস্তবতায় একটু বেশিই কঠিন, অ্যান্ডারসনের কাছে শুধু কঠিনই নয়; প্রায় অবিশ্বাস্যই।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে আগে সংবাদ সম্মেলনে হাজার উইকেটের মাইলফলক প্রসঙ্গে জেমস অ্যান্ডারসন বলেন, “১ হাজার উইকেট মানে অনেক অনেক। এই সময়ে, এই যুগে এসে আমি ঠিক জানি না, প্রথম শ্রেণির ক্রিকেটে এত বেশি উইকেট পাওয়া আর সম্ভব হবে কি-না।”

বর্তমান বাস্তবতা উল্লেখ করে তিনি আরও বলেন, “যে পরিমাণ ক্রিকেট এখন খেলা হয়, বোলারদের জন্য লম্বা সময় টিকে থাকা কঠিন। টি-টোয়েন্টি ক্রিকেট এখন অনেক হয়। এছাড়াও ক্রিকেট বিশ্বজুড়ে যা বাস্তবতা, এই ১ হাজার উইকেটকে মনে হচ্ছে অনেক বেশি।”

আগামী ২ জুন থেকে শুরু হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ, ইংলিশদের যে নীতি তাতে সিরিজে একটি ম্যাচই খেলতে পারবেন অ্যান্ডারসন। অবশ্য তার যে ফর্ম তাতে হাজার উইকেটের মাইলফলক স্পর্শ করতে ১ ম্যাচই যথেষ্ট হবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.