ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব, ভারী বৃষ্টির শঙ্কা

বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। আগামি ১০ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের মৌসম ভবন। সে ক্ষেত্রে ঘূর্ণিঝড়ের নাম হবে ‘গুলাব’। পাকিস্তান এই নাম দিয়েছে। আগামী ২২ ঘণ্টার মধ্যে তা স্থলভাগে আছড়ে পড়তে পারে।

এরই মধ্যে ঊড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই মূহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ক্রমেই উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার কথা। মৌসম ভবন জানিয়েছে, আগামী ১০ ঘণ্টায় এই অতি গভীর নিম্নচাপ আরো শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

তার পর রবিবার ঊড়িষ্যার দক্ষিণে ব্রহ্মপুর এবং অন্ধ্রপ্রদেশের উত্তরে বিশাখাপত্তনমের মাঝ বরাবর কলিঙ্গপত্তনমের উপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে সেটি। মৌসম ভবন আরো জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ঊড়িশা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে। বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গেও।

বিশেষ করে উপকূলবর্তী জেলা অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া ও হুগলিতেও রবিবার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি বৃষ্টির সতর্কবার্তা জারি হয়েছে। সূত্র: আনন্দবাজার।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.