নতুন রেকর্ড গড়লেন অ্যাডাম জাম্পা।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ নিয়ে রশিদ খান আর ইমরান তাহিরের পাশে নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। তিন ম্যাচের দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে স্পিনার হিসেবে তাদের সাথে সর্বোচ্চ উইকেট এখন জাম্পারও।তিন ম্যাচে মোট দশ উইকেট নিয়েছেন জাম্পা। প্রথম ম্যাচে ৫৫ রান দিয়ে শিকার করেন ৪ উইকেট।

দ্বিতীয় ম্যাচে ৩৬ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। শেষ ম্যাচে ইয়ন মরগান, জস বাটলার আর স্যাম বিলিংসের উইকেট নেন জাম্পা।দলীয় ৬৭ রানের মাথায় দলকে তৃতীয় সাফল্য এনে দেন জাম্পা। তার বলে মরগান ক্যাচ তুলে দেন মিচেল স্টার্কের হাতে। এরপর ২০ বলে ৮ রান করে জস বাটলারও ফিরেন তার বলে। ইনসাইড আউট করে খেলতে গিয়ে বাটলার ক্যাচ দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের হাতে।

৯৬ রানে ৪ উইকেট হারানোর পর ইংল্যান্ডের হাল ধরেন জনি বেয়ারস্টো আর স্যাম বিলিংস। পঞ্চম উইকেটে ১১৪ রানের জুটি গড়েন দুজন। বিলিংসকে নিজের তৃতীয় শিকারে পরিণত করে এ জুটি ভাঙেন জাম্পা। রিভার্স সুইপ করতে গিয়ে আউট হন বিলিংস। ১০ ওভার বোলিং করে ৫১ রানে ৩ উইকেট নিয়ে দলের সেরা বোলিং ফিগারের অধিকারী ছিলেন জাম্পা।

তিন ম্যাচের দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের। ২০১৫ সালে ভারতের বিপক্ষে নিজের অভিষেক সিরিজে ১৩ উইকেট নিয়ে এ রেকর্ড গড়েছিলেন মুস্তাফিজুর। ক্যারিবিয়ান পেসার ভ্যাসবার্ট ড্রেকসের বিপক্ষে বাংলাদেশের বিপক্ষে নিয়েছিলেন ১২ উইকেট। এছাড়া বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তাজাও কেনিয়ার বিপক্ষে একটি সিরিজে ১২ উইকেট নিয়েছিলেন।

অ্যাডাম জাম্পার আগে স্পিনার হিসেবে তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ উইকেট ছিল রশিদ খান ও ইমরান তাহিরের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আফগান লেগ স্পিনার রশিদ খান ও জিম্বাবুয়ের বিপক্ষে প্রোটিয়া লেগ স্পিনার ইমরান তাহিরের দশ উইকেট নিয়েছিলেন। সব মিলিয়ে তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় চার নম্বরে আছেন এ তিন লেগি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*