ন্যাটো মহাসচিবের বক্তব্যে তালেবানের দাঁতভাঙা জবাব

আফগানিস্তানের ক্ষমতার বর্তমান নিয়ন্ত্রক তা’লেবান বলেছে, দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর শক্তিমত্তা দেখানোর যুগ শেষ হয়ে গেছে। ন্যাটো মহাসচিব জেন স্টোলটেনবার্গের এক বক্তব্যের জবাব দিতে গিয়ে এমন সতর্কবাণী উচ্চারণ করেছেন তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

তিনি বলেন, আ’ফগানিস্তানে আ’গ্রাসন চালানোর যুগ শেষ হয়ে গেছে। এদেশের ওপর ন্যাটোর বিগত ২০ বছরের দখলদারিত্বের ইতিহাস প্রমাণ করেছে যে, আফ’গানিস্তানের যেকোনো সংকট সমাধান করতে হবে কূটনৈতিক উপায়ে। এদেশের ওপর নতুন করে আর আ’গ্রাসন চালানো সম্ভব নয়।

জানা যায়, ন্যাটো মহাসচিব স্টোলটেনবাবার্গ সম্প্রতি এক বক্তৃতায় আফগানিস্তানে তা’লেবা’নের ক্ষমতা দখলকে দেশটির জনগণের জন্য একটি ট্র্যাজেডি হিসেবে উল্লেখ করেন। একই সঙ্গে দেশটিতে স’ন্ত্রা’সীদের আস্তা’নাগুলোতে বিমান হা’ম’লা চা’লানোর ব্যাপারেও সতর্ক করেন ন্যাটো প্রধান। এ বিষয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, আফগা’নিস্তানে মা’র খেয়ে হয়তো ব্যথা অনুভব করছেন ন্যাটো মহাসচিব।

সে কারণে তালেবানের বিরু’দ্ধে তিনি এতটা কঠোর অবস্থান গ্রহণ করেছেন। তা’লেবান মুখপাত্র আরও বলেন, আ’ফগানিস্তানে কাউকে ছায়াযু’দ্ধ করতে দেবে না তালে’বানের নেতৃত্বাধীন অন্তর্রর্তী সরকার। পাশাপাশি দেশটির চলমান মানবিক সংকট মোকাবেলায় বিশ্বকে এগিয়ে আসার এবং সাহায্য করতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বানও জানান জবিউল্লাহ মুজাহিদ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.