পঁচে যাচ্ছে আটকে পড়া ১৬৫ ট্রাক পেঁয়াজ

ভারত কোন সংবাদ না দিয়েই হঠাৎ করে পিয়াজ রপ্তানি বন্ধ করায় হিলি, ভোমরা ও বেনাপোলে আটকা পড়েছে পেঁয়াজ। এ তিন স্থলবন্দরের বাংলাদেশের ব্যবসায়ীদের এলসি করা ১৬৫ ট্রাক পিয়াজ আটকা পড়েছে।

গত চার দিনে ওই পিয়াজ নষ্ট হতে যাচ্ছে। প্রতি ট্রাক পিয়াজের মূল্য ১০ লাখ টাকা। আশঙ্কা করা হচ্ছে, এতে প্রতি ট্রাকে ব্যবসায়ীদের পাঁচ থেকে ছয় লাখ টাকার ক্ষতি হবে। সব মিলিয়ে ব্যবসায়ীদের ক্ষতির পরিমাণ দাঁড়াবে নয় কোটি ৯০ লাখ টাকারও বেশি।

গত ১৪ই সেপ্টেম্বর থেকে এসব ট্রাক ভারতে আটকে আছে। কবে নাগাদ এসব পিয়াজ দেশে আসতে পারবে তার জানেন না ব্যবসায়ীরা। ভোমরা স্থলবন্দরের ব্যবসায়ীদের সংগঠন ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম সাংবাদিকদের জানান, পিয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার আগেই ১৬৫ ট্রাক পিয়াজ ভারত থেকে এলসি করা ছিল ভোমরা বন্দরের ব্যবসায়ীদের। গত সোমবার হঠাৎ করেই রপ্তানি বন্ধ ঘোষণা করায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, পিয়াজের ট্রাকগুলোর ডকুমেন্ট পাস করা রয়েছে। জেনেছি আগের এলসি করা পিয়াজের ট্রাকগুলো তারা ছেড়ে দেবে। তবে এখনও পর্যন্ত ছাড়েনি বা কোনো সুরহা হয়নি। ধারনা করা হচ্ছে, পিয়াজ দেশে দেশে আসতে-আসতে অর্ধেকেরও বেশি নষ্ট হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *