পদত্যাগ করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

করোনাভাইরাস পরিস্থিতি সামলাতে নেওয়া পদক্ষেপের তীব্র সমালোচনার মধ্যে সরে দাঁড়ানোর ইচ্ছের কথা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা। শুক্রবার তিনি পদত্যাগের ইচ্ছার বিষয়টি জানান। খবর জাপানের কিয়োডো নিউজ ও আলজাজিরার।

এক বছর আগে স্বাস্থ্যগত কারণে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হন ৭১ বছর বয়সী ইউশিহিদে সুগা। করোনা ঠেকাতে জাপানে এখনও জরুরি অবস্থা জারি রয়েছে। দেশটিতে ১ কোটি ৫০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হলেও এখনও ধীর গতিতে চলছে টিকাদান কার্যক্রম।

করোনার কারণে জাপানে অর্থনৈতিক সংকটও তৈরি হয়েছে। এছাড়া করোনার মধ্যে অলিম্পিকের আয়োজন করে জনগণের তোপের মুখে পড়েন সুগা। চলতি বছরেই জাপানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। কার্যত এলডিপি দলের প্রধান হওয়া মানে জাপানের প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি অনেকটা নিশ্চিত হয়ে যাওয়া।

সম্প্রতি জাপানের রাজধানী টোকিওতে গ্রীষ্মকালীন অলিম্পিক অনুষ্ঠিত হয়। দেশটিতে করোনার এই সময়ে যেন অলিম্পিক আয়োজন না করা হয় সেজন্য আন্দোলন হয়েছিল। তা সত্ত্বেও ইওশিহিদে সুগা অলিম্পিক আয়োজনের পক্ষেই অনড় থাকেন। তাছাড়া দেশটির সরকার যথাযথভাবে করোনা মোকাবেলা না করতে পারায় সুগাকে সমালোচনার মুখে পড়তে হয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.