পদত্যাগ করলেন ভারতের আরেক মুখ্যমন্ত্রী

ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং পদত্যাগ করেছেন। শনিবার রাজভবনে গিয়ে রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিতের কাছে ইস্তফা দেন তিনি। কয়েক মাস পর রাজ্যে বিধানসভা নির্বাচন। এর আগেই পদত্যাগ করলেন অমরেন্দ্র সিং।

পদত্যাগপত্র জমা দেওয়ার পর অমরেন্দ্র সিং বলেন, শনিবার সকালে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে তিনি পদত্যাগপত্র দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। ৭৯ বছর বয়সী কংগ্রেসের এ নেতা বলেন, ৫২ বছর ধরে রাজনীতি করছি। সাড়ে ৯ বছর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী থেকেছি। কিন্তু যেভাবে রাজনীতি চলছে, তাতে চূড়ান্ত অপমা’নিত ও অস’ম্মানিত বোধ করছি।

দলনেত্রীকে সব জানানোর পর বলেছি, এ অবস্থায় মুখ্যমন্ত্রী আর থাকতে পারছি না। কয়েক মাসের ব্যবধানে ভারতের তিন রাজ্যে ক্ষমতাসীন দল বিজেপির মুখ্যমন্ত্রীরা পদত্যাগ করেন। সবশেষ গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি পদত্যাগ করেছেন। এরপর রাজ্যটিতে নতুন মুখ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন বিজেপির শীর্ষ নেতা ভূপেন্দ্র প্যাটেল।

আগামী বছর গুজরাটেও বিধানসভার ভোট হওয়ার কথা রয়েছে। এর আগে গত জুলাই মাসে কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত পদত্যাগ করেন। পরে কর্নাটেকের মুখ্যমন্ত্রী হন বাসবরাজ বোম্মাই এবং উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী হন পুষ্কর সিং ধামি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.