পাকিস্তানের জন্য যু’দ্ধজাহাজ বানাচ্ছে আরেক মুসলিম রাষ্ট্র

পাকিস্তানের জন্য মিলগেম প্রকল্পের অধীনে এডিএ ক্লাস যু’দ্ধজাহাজ তৈরি করছে তুরস্ক। শুক্রবার পাকিস্তানের বন্দরনগরী করাচিতে যু’দ্ধজাহাজ তৈরির কার্যক্রমের উদ্বোধন করা হয়। খবর ডেইলি সাবাহর। এক বিবৃতিতে বলা হয়, করাচি শিপইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের (কেএসইডব্লিউ) এ অনুষ্ঠানে

পাকিস্তানের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আমজাদ খান নিয়াজি, নৌবাহিনীর কর্মকর্তা ও তুরস্কের রাষ্ট্রপরিচালিত প্রতিরক্ষা প্রতিষ্ঠান এএসএফএটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। নিয়াজি অনুষ্ঠানে বলেন, তুরস্কের সহযোগিতায় অত্যাধুনিক যু’দ্ধজাহাজ তৈরি পাকিস্তানের জন্য একটি গৌরবময় মুহূর্ত।

যৌথ এ প্রকল্পের মাধ্যমে প্রতিরক্ষা খাতে আঙ্কারা ও ইসলামাবাদের মধ্যে সহযোগিতার নতুন পথ খুলে দেবে। বিবৃতিতে আরও বলা হয়, মিলগেম ক্লাসের এ যু’দ্ধজাহাজ পাকিস্তানের নৌবাহিনীর অভিযানের সক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়াবে।

২০১৮ সালের জুলাইয়ে পাকিস্তানের নৌবাহিনী তুরস্কের এএসএফএটির সঙ্গে চারটি মিলগেম ক্লাস শিপের জন্য চুক্তিবদ্ধ হয়। চুক্তি অনুযায়ী, দুটি যু’দ্ধজাহাজ তৈরি হবে তুরস্কে এবং বাকি দুটি তৈরি হবে পাকিস্তানে। এতে প্রযুক্তি হস্তান্তরের বিষয়টিও রয়েছে।

মিলগেম যু’দ্ধজাহাজ লম্বায় ৯৯ মিটার (৩২৫ ফিট) এবং স্থানচ্যুতির সক্ষমতা ২৪ হাজার টন পর্যন্ত। যা ২৯ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে। বিশ্বের ১০ দেশের মধ্যে তুরস্ক একটি, যারা নিজস্ব সক্ষমতার মাধ্যমে যু’দ্ধজাহাজ নকশা, তৈরি ও রক্ষণাবেক্ষণে সক্ষম।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.