পাঞ্জশিরে তালেবানের আক্রমণ, মুখ খুলল ইরান

আফগানিস্তানের ৩৩ প্রদেশের নিয়ন্ত্রণ আগেই নিশ্চিত করেছে তালেবান। এবার দেশটির ৩৪তম প্রদেশ পাঞ্জশির নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে গোষ্ঠীটি। এদিকে প্রদেশটিতে তালেবানের আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। সোমবার দেশটি এ নিন্দা জানায়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন, পাঞ্জশির থেকে যে খবর আসছে তা অত্যন্ত উদ্বেগের। সেখানে রোববার যে হা’ম’লা চালানো হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। তিনি আরও বলেন, প্রত্যেকেরই জানা উচিত যে, আফগানিস্তানের ইতিহাস প্রমাণ করেছে যে, বিদেশি হস্তক্ষেপের ফলে ব্যর্থতা ছাড়া আর কিছুই হবে না।

বেশ কয়েক দিন ধরে চলে আসা তীব্র লড়াই শেষে তালেবান পাঞ্জশির ‘সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে’ নেওয়ার দাবি করেছে। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, এই বিজয়ের মাধ্যমে আমাদের দেশকে পুরোপুরি যু’দ্ধের জলাভূমি থেকে বের করে আনা হয়েছে।

দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার প্রক্রিয়ার মধ্যেই দেশের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর পর ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তারা। এখন তারা দেশটিতে সরকার গঠনের অপেক্ষায় রয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.