পাপ-পুণ্যবিষয়ক মন্ত্রী নিয়োগ দিল তালেবান!

Members of a Taliban delegation, led by chief negotiator Mullah Abdul Ghani Baradar (C, front), leave after peace talks with Afghan senior politicians in Moscow, Russia May 30, 2019. REUTERS/Evgenia Novozhenina - RC17FC2683A0

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের নেতৃত্বেই আফগা’নিস্তানে নতুন সরকার ঘোষণা করে তালেবান। এই সরকারের উপ-নেতা হবেন তালেবান সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি বারাদার। এবার পুণ্য কাজের প্রসার ও পাপ কাজে বিরত রাখার জন্য একটি মন্ত্রণালয় গঠন করেছে তালেবান। যে মন্ত্রিসভা গঠন করেছে তালেবান অন্তবর্তীকালীন, সেই তালিকায় এই মন্ত্রণালয়ের নাম আছে।

তা’লেবা’নের মুখপাত্র সুহাইল শাহিন ইংরেজি ও পশতু ভাষায় তালে’বানের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীদের তালিকা শেয়ার করেন। ইংরেজি ভাষায় যে তালিকা তিনি শেয়ার করেন সেখানে পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রীর নাম নেই। তবে পশতু ভাষায় যে তালিকা শেয়ার করেছেন সেখানে তার নাম আছে।

তালেবান মন্ত্রিসভায় জায়গাপ্রাপ্ত এই পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রীর নাম মোল্লা মোহাম্মদ খালিদ।তা’লেবানের ১৯৯৬-২০০১ সালের শাসন আমলেও এই পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রণালয় ছিল। কিন্তু ২০০১ সালে যুক্তরাষ্ট্র তা’লেবান স’রকারকে উৎখাত করে হামিদ কা’রজাইকে ক্ষ’মতায় বসালে তিনি এই মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে হজ ও ধর্ম মন্ত্রণালয় নামকরণ করেন।

১৫ আগস্ট কাবুল দখল করার পর গত মঙ্গলবার সরকার গঠন করে তালেবান। সেখানে তালে’বানের উপ-নেতা সিরাজউদ্দিন হাক্কানি ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী, আমির খান মুত্তাকি ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী, রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই ভারপ্রাপ্ত উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং মোল্লা ইয়াকুব ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হবেন।

প্রধানমন্ত্রী মোল্লা মোহম্মদ হাসান আখুন্দ তালেবানের সিদ্ধান্ত নির্ধারণকারী বিভাগ ‘রেবারি শুরা’র প্রধান। জাতিসংঘের জঙ্গি তালিকায় তার নাম রয়েছে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের। সূত্র : আল-আরাবিয়া, ওয়াশিংটন পোস্ট

Sharing is caring!