পুরুষের দাড়ি নিয়ে ভিন্ন সুর তালেবানের!

তিন মাস না পেরোতেই পুরুষের দাড়ি কামানো নিয়ে সুর বদলালো তালে’বান। ২০২১ সালের সেপ্টেম্বরে পুরুষদের দাড়ি কামানো ও ছাঁটার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করে আফগানিস্তানের কয়েকটি প্রদেশের সরকার। তবে পুরুষদের শুধু দাড়ি রাখার সুপারিশ করা হয়েছে, বাধ্যতামূলক করা হয়নি বলে সম্প্রতি জানিয়েছে তালেবানের অন্তর্বর্তী সরকারের নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে।

শুক্রবার আফগানিস্তানের খামা নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। তালেবানের অন্তর্বর্তী সরকারের নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় এক টুইটার পোস্টে জানিয়েছে, তালেবান দাড়ি রাখার জন্য কাউকে জোর করেনি। কেউ দাড়ি রাখবে কী না সেটা তার ব্যক্তিগত ব্যাপার।

সেপ্টেম্বরে কয়েকটি প্রদেশের সরকার দাড়ি কামানো ও ছাঁটার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের পর দেশে ও বিদেশে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। তার পরই নতুন এই নির্দেশনা জারি করল তালেবান। অন্যদিকে,সম্প্রতি ঘনিষ্ঠ পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ভ্রমণের ক্ষেত্রে নিধেষাজ্ঞা আরোপ করেছে তালেবান।

এমনকি পুরুষ সঙ্গী না থাকলে স্বল্প দূরত্বে যাওয়ার ক্ষেত্রেও নারীদের গণপরিবহণ ব্যবহার করতে দেওয়া হবে না বলে জানিয়েছে তালেবান। এছাড়া হিজাব পরা না থাকলে নারীদের গাড়িতে উঠতে দেওয়া হবে না বলেও নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। নারী মন্ত্রণালয় ভেঙে দিয়ে তালেবান নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় গড়ে তোলে। জনগণের আচার-আচরণ সংক্রান্ত নানান দিক-নির্দেশনা দেওয়াই এই মন্ত্রণালয়ের কাজ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.