পেঁয়াজ নিয়ে সুখবর জানালেন বাণিজ্যমন্ত্রী

দেশে ৪ লাখ টন পেঁয়াজ মজুদ আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, আমাদের ৪ লাখ টন পেঁয়াজ মজুদ আছে। আর এক মাস সময় পেলেই আমরা বিকল্প বাজার থেকে আমাদের প্রয়োজনীয় পেঁয়াজ আনতে পারবো।

তিনি আরও বলেন, আমরা অলরেডি মিয়ানমার, চীন ও তুরস্কের সঙ্গে কথা বলেছি। এক মাস সময় পেলেই সেখান থেকে পেঁয়াজ আনতে পারবো। আর এক মাসের জন্য যে পরিমাণ প্রয়োজন, সেটা আমাদের মজুদ আছে। উল্লেখ্য, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে- এই ঘোষণার পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম।

একদিন আগে পেঁয়াজের কেজি ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হলেও গতকাল তা ১০০ টাকা ছাড়িয়ে গেছে। পাড়া-মহল্লার দোকানগুলোতে ১২০ টাকা কেজি পর্যন্ত বিক্রি হচ্ছে। বিষয়টি নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য সরকার আগে থেকেই প্রস্তুত ছিল।

আমরা মিয়ানমার ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির বিষয়ে আগে থেকেই কথা বলেছি। খুব তাড়াতাড়ি এই দুই দেশ থেকে পেঁয়াজ বাংলাদেশে আসবে। তিনি আরও বলেন, হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধের যে সিদ্ধান্ত ভারত সরকার গ্রহণ করেছে, তা রিভিউ করার জন্য আমারা আহ্বান জানাচ্ছি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*