প্রথম ওয়ানডে টস জিতলো ইংল্যান্ড!

দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই, মুখোমুখি ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মাঠে নেমেছে দুই দল। শুক্রবার (১১ সেপ্টেম্বর) ম্যাচে টস জিতেছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান। প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ফলে ব্যাটিংয়ে নেমেছে অস্ট্রেলিয়া। এই রিপোর্ট লেখা পর্যন্ত ২ ওভার শেষে তাদের সংগ্রহ বিনা উইকেটে ১২ রান।

বর্তমান স্কোর: রান: ৩৯, ওভার: ৮.৫ বল, ইউকেট: ০১! ইংল্যান্ড একাদশ : জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগ্যান (অধিনায়ক), স্যাম বিলিংস, জস বাটলার (উইকেটরক্ষক), মঈন আলি, ক্রিস ওকস, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড।

অস্ট্রেলিয়া একাদশ : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, মার্কাস স্টয়নিস, মার্নাস লাবুশানে, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স কারে (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজলেউড, অ্যাডাম জাম্পা।

আরো পড়ুন:- ‘ভুল করলেই শাস্তি’ এমন ভয় নিয়ে শ্রীলঙ্কা সফরে যাবেন রাহী: ক’রোনা ভাই’রাসের কারণে সতর্কতা হিসেবে বল পালিশের জন্য থু’তু ব্যবহারে নিষে’ধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই নিয়মে শাস্তির মুখোমুখি হতে হয় দলকে। আর সেই ভয় নিয়ে আসন্ন শ্রীলঙ্কা সফরে যাবেন জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী।

আইসিসির নতুন আইনে ক’ঠিন শাস্তির কথা বলা হয়, কোনো ক্রিকেটার বলে থু’তু লা’গালে প্রতি ইনিংসে দুইবার সেই দলকে সতর্ক করা হবে। এরপরেও ঘটনার পুনরাবৃত্তি ঘটলে তখন পেনাল্টি হিসেবে ৫ রান যুক্ত হবে ব্যাটিং টিমের স্কোরবোর্ডে। থুতু ব্য’বহার করলে, সেই বল পরিষ্কার না হওয়া পর্যন্ত খেলা চালু করা হবে না।

আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। আর এই সিরিজ দিয়ে মাঠে ফিরছে দু’দল। ক’রোনা পরবর্তী নিজেদের প্রথম সিরিজ নিয়েই একটু অস্বস্তি থাকতে হবে দুই দলকে। তবে ভুল হলেও সেটা কম করার চেষ্টা করবেন টাইগাররা। আর সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে পেসারদের।

তারপরও থু’তু না লাগিয়ে ঘা’ম ব্যবহারের চেষ্টা করবেন তিনি। রাহীর ভাষায়, “যতটা পারছি এটা (থু’তু-লালার ব্যবহার) এড়িয়ে চলছি। তবুও মাঝে-মধ্যে ভুলে হাত চলে যাচ্ছে। চেষ্টা করছি যেন ভুলটা না হয়। ভয়ও কাজ করছে। ম্যাচে প্রথমে সাবধান করা হবে ভুল করলে। এরপর তো শাস্তি! আশা করি, ভুল হবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *