প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

পূর্ব বিরোধের জেরে সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলেকে সোমবার বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদ। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এদিকে, প্রেসিডেন্টের এই পদক্ষেপকে অসংবিধানিক বলেছেন মোহাম্মদ হুসেইন রোবলে। হর্ন অব আফ্রিকার দেশটিতে দীর্ঘবিলম্বিত নির্বাচন নিয়ে দ্বন্দ্ব এর ফলে আরও বাড়বে বলে মন্তব্য করেছেন তিনি।

দেশের বিলম্বিত নির্বাচনী প্রক্রিয়া নিয়ে তাদের মধ্যে প্রকাশ্য দ্বন্দ্বের একদিন পরই এই খবর সামনে এলো। প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদের বিরুদ্ধে নির্বাচনে নাশ’কতার অভিযোগ তুলেছিলেন সদ্য বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলে।

সোমবার প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়, দু’র্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলেকে বরখা’স্ত করেছেন প্রেসিডেন্ট। জমি অধিগ্রহণের মা’ম’লার তদন্তে হস্তক্ষেপের অভিযোগও তোলা হয় তার বিরুদ্ধে। কিন্তু রোবেলেও পাল্টা আ’ক্র’মণ করে প্রেসিডেন্টের বিরুদ্ধে ‘দেশের সংবিধান ও আইন ল’ঙ্ঘনের মাধ্যমে বলপ্রয়োগ করে প্রধানমন্ত্রীর পদ দখলের’ চেষ্টা করার অভিযোগ তোলেন।

এদিকে, দেশটির শীর্ষ স্থানীয় দুই ব্যক্তির বিরোধ আ’ল কা’য়েদার সঙ্গে সম্পর্কিত জ’ঙ্গি গোষ্ঠী আল শাবাবের বি’রুদ্ধে চলা লড়াই থেকে সরকারের মনোযোগ সরে যাওয়ার ঝুঁকি সৃষ্টি করছে বলে আশ’ঙ্কা করছেন বিশ্লেষকরা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.