প্রধানমন্ত্রীর রেকর্ড ভাঙলেন শাহিন আফ্রিদি

এক বছরে উইকেট নেওয়ার ক্ষেত্রে দেশের প্রধানমন্ত্রীর রেকর্ড ভেঙেছেন পাকিস্তানের পেস বোলার শাহিন শাহ আফ্রিদি। গত বছর (২০২১ সাল) ৭৮ উইকেট নিয়ে তিনি এক সময়ের পাকিস্তানি অধিনায়ক ও বর্তমানে দেশের প্রধানমন্ত্রী ইমরান খানকে পেছনে ফেলেছেন।

পাকিস্তানের বাঁহাতি তরুণ এই ফাস্ট বোলার তিন ফরম্যাট (টেস্ট, ওডিআই, টি-টোয়েন্টি) মিলিয়ে গত বছর দেশের মধ্যে সর্বাধিক উইকেট লাভ করেছেন। ৩৬ ম্যাচের ৪৪ ইনিংসে ২২ গড়ে ৭৮টি উইকেট নিয়েছেন। সেরা পারফরম্যান্স ছিল ৫১ রানে ৬ উইকেট। কিছুদিন আগে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের সেমিফাইনালে ওঠার পেছনে তার অনেকখানি অবদান ছিল।

পাক প্রধানমন্ত্রী ও দেশের সাবেক অধিনায়ক ১৯৮২ সালে এক বছরে ৭৬ উইকেট লাভ করেছিলেন। এরপর অবশ্য ওয়াকার ইউনিস ১৯৯৩ সালে ৯১ উইকেট নিয়েছিলেন। পাকিস্তানের ফাস্ট বোলার হিসেবে উইকেট নেওয়ায় শীর্ষ রেকর্ডটি তারই। অবশ্য এক সময়ের অধিনায়ক ও পরবর্তীতে কোচের দায়িত্ব পালন করা ওয়াকার ছিলেন ডানহাতি ফাস্ট বোলার।

দেশটির হয়ে সাবেক অফ স্পিনার সাঈদ আজমল অবশ্য এক বছরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার গৌরব অর্জন করেছেন। ২০১৩ সালে তিনি পেয়েছিলেন ১১১ উইকেট। সামগ্রিকভাবে এক বছরে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ডটি শ্রীলঙ্কার সাবেক স্পিনার মুত্তিয়া মুরালিধরনের।

২০০১ সালে ১৩৬ উইকেট পেয়েছিলেন তিনি। তালিকার দ্বিতীয় রেকর্ডটিও তার। ২০০৬ সালে ১২৮টি উইকেট লাভ করেছিলেন। তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। তিনি ১৯৯৪ সালে পেয়েছিলেন ১২০ উইকেট। ভারতের পক্ষে এক বছরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ায় শীর্ষে আছেন হরভজন সিং। তিনি ২০০২ সালে ১০২ উইকেট লাভ করেছিলেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.