ফের মুসলিম রাষ্ট্রকে ইসরাইলের হুমকি

পরমাণু অ’স্ত্র নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছে ইরান। এই ইস্যুতে ইরানকে ফের হু’মকি দিয়েছে ইসরাইল। ইরানের পরমাণু কর্মসূচি ভেস্তে দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিকল্প পরিকল্পনা নেওয়ার আহ্বান জানিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ।

কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইরানের এই পরমাণু নির্মাণের ইস্যু কিভাবে প্রতিহত করা যায়, তা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেছে ইসরাইল। ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক বৈঠকের পর এ কথা জানিয়েছেন।

এ ব্যাপারে বেনেট জানান,যুক্তরাষ্ট্র ও আমাদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে একটি যৌথ দল গঠন করা হয়েছে। আমরা একসঙ্গে কাজ করছি। আমাদের বোঝাপড়াও ভালো…. ইরানকে এখন কিংবা ভবিষ্যতে পরমাণু অ’স্ত্র তৈরি করতে দেওয়া হবে না এ ব্যাপারে প্রেসিডেন্ট স্পষ্ট বার্তা দিয়েছেন।

এদিকে, এসবের পরও ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ ইরানের পরমাণু অ’স্ত্র তৈরি ঠেকাতে ‘প্ল্যান বি’ তৈরির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন। গত ২৫ আগস্ট এক ব্রিফিংয়ে তিনি বলেছিলেন, ইরান দুই মাসের মধ্যেই পরমাণু অ’স্ত্র তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহ করতে পারবে।

ইরানের উদ্দেশ হলো ইরাইলকে ধ্বংস করে দেওয়া। সেই জন্যই পরমাণু অ’স্ত্র তৈরি করছে তারা। কিন্তু ইসরাইলের কাছেও তা প্রতিহত করার উপায় আছে এবং কোনো পদক্ষেপ নিতে ইসরাইল দ্বিধা করবে না। ইরানের পরমাণু অ’স্ত্র প্রতিরোধে ভবিষ্যতে ইসরাইলকে পদক্ষেপ নিতে হবে এমন সম্ভাবনা আমি উড়িয়ে দিচ্ছি না।

তবে ‘প্ল্যান বি’ কি হবে তা নিয়ে ‍নির্দিষ্ট কিছু জানাননি গান্টজ। তবে ধারণা করা হচ্ছে এ ব্যাপারে ইসরাইলের নিজস্ব পরিকল্পনা আছে। এদিকে ইরানের পরমাণু অ’স্ত্র সমৃদ্ধকরণের ইস্যুতে দীর্ঘদিন ধরেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি বছরগুলোতে এ নিয়ে ওই অঞ্চলে উদ্বেগ বেড়ে গেছে। বিশেষ করে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বরাবরই আপত্তি জানিয়ে আসছে ইসরাইল।

Sharing is caring!