বরখাস্ত হলেন আসগর আফগান

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতে সমতায় ফিরলেও আসগর আফগানের অধিনায়কত্বের কৌশল নিয়ে সন্তুষ্ট হতে পারেনি আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। যার ফলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার মাস তিনেক পর অধিনায়কত্ব হারাতে হলো ডানহাতি এই ব্যাটসম্যান।

গেল ১৫ মাসে দ্বিতীয়বারের মতো আসগরকে বরখাস্ত করলো এসিবি। আর তাঁর বদলি হিসেবে আফগানিস্তানের ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়কত্ব দেয়া হয়েছে হাসমতউল্লাহ শাহিদীকে সোমবার এক বিবৃতিতে আসগরকে বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

এদিকে এই দুই ফরম্যাটে সহ অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে রহমত শাহকে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম আফগান ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন হাসমতউল্লাহ। সেই সঙ্গে দীর্ঘদিন ধরেই আফগানিস্তানের মিডল অর্ডারে দারুণ ব্যাটিং করছেন তিনি। ফলে ওয়ানডে ও টেস্ট অধিনায়ক হিসেবে তাঁকেই বেছে নেয় এসিবি।

ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়কের নাম ঘোষণা করলেও টি-টোয়েন্টি ফরম্যাটে কাকে অধিনায়কের দায়িত্বে দেয়া হবে তা নিয়ে সিদ্ধান্ত নেয়নি তাঁরা। তবে খুব শীঘ্রই টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। অধিনায়কের নাম ঘোষণা করা না হলেও সহ অধিনায়ক হিসেবে থাকছেন রশিদ খান।

২০১৯ বিশ্বকাপের মাসে দুয়েক আগে আসগরকে বরখাস্ত করেছিল আফগানিস্তান। তাঁর বদলি হিসেব ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন গুলবাদিন নায়েব। সেই সময়ের রশিদকে টি-টোয়েন্টি আর রহমতকে টেস্টের দায়িত্ব দেয়া হয়েছিল।

বিশ্বকাপ শেষ হওয়ার তিন মাস পর বরখাস্ত করা হয় গুলবাদিনকে এবং সেখানে দায়িত্ব দেয়া হয় লেগ স্পিনার রশিদকে। তবে ২০১৯ সালের ডিসেম্বরে আসগরকে আবারও অধিনায়কের দায়িত্ব দেয় দেশটির ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়া সফরে যাওয়ার আগে আবারও তাঁকে বরখাস্ত করলো এসিবি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.