বাংলাদেশের গান গেয়ে ভাইরাল ভারতের পুলিশ

এবার খোল-করতাল বাজিয়ে বাংলাদেশের দেশের গান গেয়ে ভারতের পুলিশের ২ মিনিট ৫০ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হয়েছে। গতকাল বুধবার থেকে নেটমাধ্যমে এই ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, জাতীয় পতাকার পাশে পুলিশ কর্মকর্তারা সারি বেঁধে গান গাইছেন।

এসময় তারা খোল-করতাল বাজাচ্ছেন। সমস্বরে সেই পুলিশবাহিনী গাইছে হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া বাংলাদেশের দেশাত্মবোধক গান, ‘মা গো, ভাবনা কেন? আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে। তবু শত্রু এলে অস্ত্র হাতে ধরতে জানি। তোমার ভয় নেই মা, আমরা প্রতিবাদ করতে জানি’। খবর আনন্দবাজার পত্রিকার।

ভিডিওতে দেখা যায়, যেসব পুলিশ কর্মীরা গানটি গাইছেন এবং করতাল বাজাচ্ছেন, তাঁদের সকলেরই পরণে ‘সেরিমনিয়াল উর্দি’ রয়েছে। অর্থাৎ, স্বাধীনতা দিবস বা প্রজাতন্ত্র দিবস পালনের কোনও সরকারি কর্মসূচিতে যেমন উর্দি পরতে হয় ক্রস বেল্ট-সহ। সামনের দণ্ডে উড়ছে জাতীয় পতাকা।

যা থেকে অনুমান করা হয় এই ভিডিওটি সম্প্রতি স্বাধীনতা দিবস পালনের সময় তোলা হয়ে থাকতে পারে। এদিকে জনপ্রিয় এই গানটি লিখেছিলেন গৌরীপ্রসন্ন মজুমদার। আর নিজের সুরে গানটি গেয়েছিলেন হেমন্ত। ১৯৬১ সালে প্রথম প্রচারিত এই গানটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের অন্যতম প্রেরণার গান ছিল।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.