বাংলাদেশের বিপক্ষে খেললেও ভারত সিরিজ স্থগিত করছে নিউজিল্যান্ড

চলতি বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা বাংলাদেশের। সম্প্রতি দেশটির কোভিড নিয়ন্ত্রণ বিষয়ক নীতিমালা ম্যানেজড আইসোলেশন অ্যান্ড কোয়ারেন্টাইনে (এমআইকিউ) বাংলাদেশ সফরকে অনুমোদন দেওয়া হয়েছে। তাতে সাকিব আল হাসান-তামিম ইকবালদের কিউই সফর নিয়ে আর কোনো শঙ্কা রইল না।

দেশটির আগামী গ্রীষ্ম মৌসুমেরর জন্য প্রকাশ করা এমাআইকিউ তালিকায় বাংলাদেশ দলের সফর ছাড়াও রয়েছে নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সফর। পাশাপাশি নারীদের ওয়ানডে বিশ্বকাপও আছে এই তালিকায়। গত ১৫সেপ্টেম্বর এমআইকিউ এর অফিসিয়াল ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়।

আগামী বছরের শুরুর দিকে নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল ভারত দলেরও। কিন্তু এমাআইকিউ তালিকায় নেই সেই সিরিজ। ব্যস্ত সূচি এবং দেশটির কোয়ারেন্টাইন নিয়মের কারণে রাখা হয়নি ভারত সিরিজ। তাতে শীঘ্রই বিরাট কোহলি-রোহিত শর্মাদের কিউই সফর স্থগিতের ঘোষণা আসতে পারে নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) পক্ষ থেকে।

ভারত-নিউজিল্যান্ডের ওয়ানডে সিরিজটি ২০২৩ বিশ্বকাপের সুপার লিগের অন্তর্ভুক্ত। এনজেডসির এক মুখপাত্র নিশ্চিত করেছে, এফটিপির এই সূচি অনুযায়ী এখন ভারতের বিপক্ষে সিরিজ আয়োজন সম্ভব নয়। ২০২২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তা মাঠে গড়াতে পারে বলে জানান তিনি।

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে পাকিস্তানে অবস্থান করছে নিউজিল্যান্ড। বিশ্বকাপ দলে থাকা বেশিরভাগ ক্রিকেটাররা ব্যস্ত আইপিএল নিয়ে। টুর্নামেন্টটি শেষ হতেই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপ শেষে ভারতে সফরে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে তারা।

তারপর শুরু হবে কিউইদের ঘরের মাঠে ব্যস্ত সূচি। যেখানে তিন দেশের বিপক্ষে তিনটি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ব্ল্যাক ক্যাপসরা। ঘরের মাঠে গ্রীষ্ম মৌসুমে কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্টদের প্রথম অ্যাসাইনমেন্ট বাংলাদেশের বিপক্ষে। আগামী ২৮ ডিসেম্বর শুরু হতে পারে এই সিরিজ।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে নিউজিল্যান্ডের। নেদারল্যান্ডের বিপক্ষে খেলবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। বাংলাদেশের বিপক্ষে এই টেস্ট সিরিজ দিয়েই পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পা রাখবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.