বাংলাদেশ থেকে -১০ জন ক্রিকেটার নিতে চায় যুক্তরাষ্ট্র

সাম্প্রতিক সময়ে নিজ দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়ে সেখানকার দলে খেলার প্রবণতা দেখা যাচ্ছে বিভিন্ন দেশের সুবিধাবঞ্চিত ও ঝরে পরা ক্রিকেটারদের মধ্যে। যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশ থেকে টুকিয়ে নিয়ে আসা ক্রিকেটারদের নিয়ে সাজাচ্ছে তাদের জাতীয় দল।

বর্তমান সময়ে ভবিষ্যতের কথা ভেবে দেশের ক্রিকেটকে বিদায় বলে অনেকেই পাড়ি জমাচ্ছেন যুক্তরাষ্ট্রে। যেখানে কাড়ি কাড়ি টাকার সঙ্গে নতুন করে ক্রিকেট ক্যারিয়ার গড়ার সুযোগ মিলছে তাদের।ইতোমধ্যে সেই পথে হেঁটেছেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার।

সেই তালিকায় রয়েছেন কোরি অ্যান্ডারসন, সামি আসলাম, লিয়াম প্লাঙ্কেট, উন্মুখ চাঁদের মতো ক্রিকেটাররা। কদিন আগে গুঞ্জন ওঠেছিল যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে দেখা যেতে পারে বাংলাদেশের প্রায় ৮-১০ জন ক্রিকেটারকে। যদিও সেটার সত্যতা মেলেনি।

এখন পর্যন্ত বাংলাদেশের কাউকে দলে নিতে দেখা যায়নি। ভবিষ্যতে বাংলাদেশ থেকে ক্রিকেটার নেয়ার পরিকল্পনা আছে কিনা।এমন প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্র প্রতিনিধি হাসান তারেক গণমাধ্যমকে জানিয়েছেন, তারা সেই পরিকল্পনা নিয়েই এগিয়ে যাচ্ছেন। তারেক বলেন, ‘অবশ্যই, এটাই আমাদের লক্ষ্য।

১৯-২৬ বছরের ক্রিকেটারদের নেয়া আমাদের লক্ষ্য। বাইরে থেকে ক্রিকেটার আনার পরে ৩০ মাস লাগবে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার অনুমতি পেতে।এ সময় তারেক বলেন, ‘সম্প্রতি যুক্তরাষ্ট্র ক্রিকেট এবং মেজর লিগ ঘোষণা দিয়েছে যে অবকাঠামোগত উন্নয়নে ১ বিলিয়ন বিনিয়োগ করবে।

স্থানীয় ভেন্যু, মানসম্মত ভেন্যু, খেলা শুরু করতে হবে মধ্য বয়সে। আমরা বাইরে থেকে তো আনছি, বাইরে থেকে আমরা ভিসা দিয়ে নিয়ে আসছি। যেমন ও ওয়ান ভিসা, পি ওয়ান ভিসা যেটা বিশেষ।’

তারেক আরও বলেন, ‘উন্মুখ চাঁদ, সামি আসলাম, কোরি অ্যান্ডারসন গেছে। আমরা প্রায় ৪০জন ক্রিকেটার নিয়েছি যুক্তরাষ্ট্রের বাইরে থেকে। সেটা গত দেড় বছরে।

উদাহরণ হিসেবে ধরুন উন্মুখ চাঁদ ভারতের জাতীয় দলে খেলতে পারছে না, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সে অধিনায়ক ছিল। জাতীয় দলের বাইরে যারা মানসম্পন্ন খেলোয়াড়দেরকে আমরা স্পন্সর করছি।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.