বাবরি মসজিদ মা’মলার রায়ের তারিখ ঘোষনা

বাবরি মসজিদ গু’ড়িয়ে দেয়ার রায় আগামী ৩০ সেপ্টেম্বর। ২৮ বছর আগে উগ্রহিন্দুত্ববাদীরা মসজিদটি গু’ড়িয়ে দেয়। ওই ঘ’টনায় পাল্টে যায় ভারতে রাজনৈতিক এবং সামাজিক নানা প্রেক্ষাপট। ৩০ সেপ্টেম্বর বিশেষ সিবিআই বিচারক এসকে ইয়াদব রায় ঘোষণা করবেন।

বিজেপির জ্যেষ্ঠ নেতা এলকে আদভানি, মুরলি মনোহর জোশি এবং উমা ভারতীকে রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন তিনি। ১৯৯২ সালের ডিসেম্বরে গুড়িয়ে দেয়া হয় ১৫ শতকের ঐতিহ্যবাহী বাবরি মসজিদ। এই ষড়যন্ত্রে নেতৃত্ব দেয়ায় অভিযুক্ত বিজেপির শীর্ষ এ তিন নেতা।

বাবরি মসজিদ ভাঙার সঙ্গে জড়িত হিন্দুত্ববাদীদের ধারণা, রাম মন্দিরের ধ্বংসস্তূপের উপর বাবরি মসজিদ নির্মাণ করা হয়েছে। যদিও তার কোনো অস্তিত্ব আজও পাওয়া যায়নি। ২৪ জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দিয়ে মসজিদ গুড়িয়ে দেয়ার অ’ভিযোগের বিষয়ে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন ৯২ বছর বয়সী আদভানি।

আদভানির আগের দিন নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন ৮৬ বছর বয়সী জোশি। উভয়ে অ’ভিযোগ অস্বীকার করেছেন। জুলাইতে উমা ভারতী গণমাধ্যমকে জানিয়েছিলেন, মামলায় রায়ে যাই আদেশ দেয়া হোক তাতে কিছু যায় আসে না। যদি আমাকে ফাঁসিও দেয়া হয় তাতে আমি খুশি। কারণ আমি আমার জন্মস্থানকে ধন্য করতে পেরেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *