বিড প্রক্রিয়া বাতিল করলো আইসিসি

২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত ইন্টারন্যশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আয়োজিত সব টুর্নামেন্ট আয়োজক নির্ধারণ করার কথা ছিল বিড প্রক্রিয়ার মাধ্যমে। যদিও এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে আইসিসির মাসিক সভা। সেখানে সিদ্ধান্ত নেয়া হয়েছে ২০২৩ থেকে ২০৩১ সালের আসরগুলোর আয়োজক নির্ধারণ করবে আইসিসি। তবে নতুন প্রক্রিয়া কি হবে এই বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানায়নি তারা।

ছেলেদের টুর্নামেন্টগুলোর আয়োজক নির্বাচনের প্রক্রিয়া চলতি মাসেই শুরু করবে আইসিসি। সেই সঙ্গে সেপ্টেম্বরের মধ্যে টুর্নামেন্টগুলোর আয়োজক কে হবে সেই বিষয়টি জানাবে তারা। আর মেয়েদের ক্রিকেট অনূর্ধ্ব-১৯ দলের বৈশ্বিক আসরগুলোর আয়োজক দেশ নির্ধারণ করা হবে নভেম্বরের মধ্যে।

বিড প্রক্রিয়ার মধ্যে দিয়ে আইসিসির টুর্নামেন্টগুলোর আয়োজক নির্ধারণের বিরোধিতা করেছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আইসিসির বিড প্রক্রিয়া বাতিলের খবর নিঃসন্দেহে তাদের জন্য স্বস্তির খবর।

২০১৯ সালের অক্টোবরে অনুষ্ঠিত আইসিসির সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছিল ৮ বছরের চক্রে আইসিসির টুর্নামেন্টগুলোর আয়োজন নির্ধারণ করা হবে বিড প্রক্রিয়ার মধ্য দিয়ে। এতে করে আইসিসির সহযোগী দেশগুলোরও সুযোগ ছিল বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের।

যদিও নতুন প্রক্রিয়ায় সহযোগী দেশগুলো আইসিসির এসব টুর্নামেন্ট আয়োজনের কতটা সুযোগ পাবে সেটাই দেখার বিষয়। এর আগের বেশিরভাগ টুর্নামেন্টই আয়োজন করেছে অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.