বিমান বাহিনীতে যুক্ত হলো যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক প্লেন

বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হলো যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক সামরিক প্লেন সি-১৩০-জে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে এটি। এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্র‍ুপ ক্যাপ্টেন মোঃ আহসানুর রহমান, এএফডব্লিউসি, পিএসসি, জিডি(পি)। যাত্রাপথে বিমানটি কায়রো (মিশর) ও মাসকাট (ওমান) এ অবতরণ করে।

বিকেল সাড়ে ৪টায় এটি বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে আসার সঙ্গে সঙ্গে ঐতিহ্যগত রীতি মোতাবেক অভ্যর্থনা জানানো হয়। এ সময় সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশারসহ বিমান বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক সি ১৩০ জে পরিবহন বিমানটি যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সঙ্গে ক্রয় চুক্তি এবং মার্শাল অ্যারোস্পেস অ্যান্ড ডিফেন্স গ্রুপ এর সাথে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে যুক্ত হওয়া এটি তৃতীয় বিমান। এরপর একই মডেলের আরো দুটি বিমান আসবে বাংলাদেশে। এর আগে গত বছর একটি এবং করোনাকালীন আরো একটি সি ১৩০ জে বিমান যুক্ত হয় বিমান বহরে।

সহকারী বিমান বাহিনী প্রধান বলেন, অত্যাধুনিক এই বিমানগুলো যুক্ত হবার মধ্য দিয়ে বিমান বাহিনী আরো এক ধাপ এগিয়ে গেলো। দেশের প্রয়োজনে যে কোনো সময় যে কোনো দুর্যোগ এবং সংকট মোকাবিলায় এ বিমানগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *