বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা মার্কেল, মুসলিমদের মধ্যে এরদোয়ান

বিশ্বের মুসলিম নেতাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হিসেবে স্বীকৃতি পেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এছাড়া পুরো বিশ্বের নেতাদের মধ্যে জনপ্রিয়তায় তার অবস্থান পঞ্চম।সম্প্রতি ‘গ্যালাপ ইন্টারন্যাশনাল’ বিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতাদের জনপ্রিয়তা নিয়ে একটি জরিপ চালিয়েছে। এর ফলাফলেই দেখা গেছে এমন চিত্র।

জরীপ অনুযায়ী, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা। তিনি ভোট পেয়েছেন ৪৬ শতাংশ। ৪০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোঁ এবং ৩৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩১ শতাংশ ভোট।

ট্রাম্পের পরেই আছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি পেয়েছেন ৩০ শতাংশ ভোট। ভোটের হারে তার পাশাপাশি অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনিও পেয়েছেন ৩০ শতাংশ ভোট। অপেক্ষাকৃত পেছনের দিকে থাকা সৌদি রাজা সালমান পেয়েছেন ২৫ শতাংশ ভোট এবং ইরানের প্রেসিডেন্ট রুহানি পেয়েছেন ২১ শতাংশ ভোট।

জনপ্রিয়তার সূচক নির্ণয়ের ড. জর্জ হোরেস গ্যালাপ প্রথম এই জরীপ পরিচালনা করেন ১৯৭৭ সালে। এরপর প্রতিবছরই গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যান্ড অব ইয়ার সার্ভে প্রকাশ করা হচ্ছে।এবার বিশ্বের ৫০ দেশে এই জরিপে পঞ্চাশ হাজার ২৬১ জন অংশ নিয়েছেন। প্রতিটি দেশ থেকে এক হাজার নারী-পুরুষ এই জরিপে প্রতিনিধিত্ব করেন। গত নভেম্বর ও ডিসেম্বরে করা জরিপে মুখোমুখি, টেলিফোন ও অনলাইনে তারা ভোট দিয়েছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*