বিশ্ব ক্রিকেটে ওর মত অলরাউন্ডার এই মুহূর্তে কেউ নেই

‘ও যেভাবে ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং করছে, তাতে যে কোনও অধিনায়কের কাছেই বেন স্টোকসের মানের একজন ক্রিকেটার থাকাটা স্বপ্নের মতো।’ ইংরেজ অল-রাউন্ড সেনসেশনকে এভাবেই প্রশংসায় ভরিয়ে দিলেন গৌতম গম্ভীর। গত দেড় বছরে বাইশ গজে ক্রাইস্টচার্চ জাত অল-রাউন্ডারের সাঙ্ঘাতিক উত্থানটা তাঁর অতি বড় নিন্দুকের পক্ষেও এড়িয়ে যাওয়া সম্ভব নয়।

২০১৯ লর্ডসে বিশ্বকাপ ফাইনাল হোক, কিংবা অগাস্টে অ্যাশেজের তৃতীয় টেস্টে এগারো নম্বর বাটসম্যান জ্যাক লিচকে সঙ্গে নিয়ে তাঁর অতিমানবিক ম্যাচ জেতানো ইনিংস হোক অথবা হালফিলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে তাঁর ম্যাচ সেরার পারফরম্যান্স।

এমনই উল্লেখযোগ্য একাধিক পারফরম্যান্সের ভিড়ে দেশের সর্বকালের সেরা অল-রাউন্ডার ইয়ান বথামের সঙ্গে ইতিমধ্যেই তুলনায় চলে এসেছেন বেন। আর এই তুলনাটা যে নিতান্ত অমূলক নয়, বুঝিয়ে দিলেন ভারতের প্রাক্তন তারকা ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর।

সম্প্রতি স্টার স্পোর্টসের এক ক্রিকেট অনুষ্ঠানে ভার্চুয়াল আড্ডায় গৌতি জানালেন, ‘এই মুহূর্তে কোনও ভারতীয় ক্রিকেটারের সঙ্গে স্টোকসের তুলনা হয় না।’ প্রাক্তন ওপেনারের সংযোজন, ‘ও টেস্ট ক্রিকেট, ওয়ান-ডে ক্রিকেট, টি২০ ক্রিকেটে এখনও অবধি যা করে দেখিয়েছে তাতে শুধু ভারতে কেন বিশ্বক্রিকেটে স্টোকসের কাছাকাছি এই মুহূর্তে কেউ নেই।’

স্টোকসের মানের একজন অল-রাউন্ডার যে কোনও দলের লাইন-আপে সম্পদ বলে জানিয়েছেন গম্ভীর। গম্ভীরের কথায়, ‘দলে স্টোকসের মতো ক্রিকেটার যে কোনও অধিনায়কের কাছে স্বপ্নের মতো। ব্যাটিং হোক, বোলিং হোক কিংবা ফিল্ডিং। নিজ ক্ষমতাবলে সমস্ত বিভাগে ও নিজেই একজন অধিনায়ক।

নেতৃত্ব দেওয়ার জন্য তোমার অধিনায়ক হওয়ার কোনও প্রয়োজন নেই। নিজের পারফরম্যান্স দিয়ে তুমি দলকে পরিচালনা করতে সক্ষম। তাই একাধিক ক্রিকেটার আছে যাদের মধ্যে বেন স্টোকস হওয়ার প্রবৃত্তি থাকলেও আপাতত বিশ্বক্রিকেটে স্টোকসের মতো কেউ আমার চোখে পড়ছে না।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*