ভারতকে হারাতে নতুন পরিকল্পনা কিউইদের

ভারতের বিপক্ষে আগামী বৃহস্পতিবার শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টে শক্তিশালী স্পিন আক্রমনের প্রস্তুতি নিচ্ছে নিউজিল্যান্ড। আজ মঙ্গলবার কোচ গ্যারি স্টিড এই তথ্য জানিয়েছেন। স্টিড বলেন, ঐতিহ্যগতভাবে ভারতীয় পিচ স্পিন সহায়ক। তাই শক্তিশালী স্বাগতিকদের মোকাবেলায় তারা তিন জন বিশেষজ্ঞ স্পিনার খেলানোর কথা ভাবছে। আগামী বৃহস্পতিবার ভারতের উত্তর প্রদেশের কানপুরে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্টিড বলেন, ‘সাধারণত চার পেসার ও একজন অনিয়মিত স্পিনার নিয়ে খেলার সুযোগ এখানে নেই। এই ম্যাচে আপনারা তিনজন স্পিনারকেও দেখতে পারেন। এই বিষয়ে সিদ্ধান্ত হবে পিচ দেখার পর। আমাদের লক্ষ্য হচ্ছে পরিস্থিতি বুঝে দ্রুত এর সঙ্গে মানিয়ে নেয়া।

পিচই বলে দিবে আমাদের জন্য কি অপেক্ষা করছে। কোন কোন সময় ম্যাচে শুরুর দিকে স্পিন খুব একটা কাজ করে না। তবে পরের দিকে এটি বেশ কার্যকরী হয়ে উঠে। তাই আমাদেরকে এমন কিছু ভিন্ন ধারনা নিয়ে কাজ করতে হবে যাতে বোলাররা চ্যালেঞ্জ হিসেবে দাঁড়াতে পারে। দলের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।’

ভারত সফররত টেস্ট স্কোয়াডে পাঁচজন স্পিনারকে অন্তর্ভুক্ত করেছে কিউইরা। এদের মধ্যে আছেন ভারতে জন্মগ্রহনকারী আজাজ প্যাটেল ও ওয়েলিংটনে জন্মগ্রহণ করা ভারতীয় বংশোদ্ভোত রাচিন রবিন্দ্র। প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। আর দ্বিতীয় অবস্থানে ভারত। এদিকে চেতেশ্বর পূজারা বলেছেন, কিউইদের কাছে ৮ উইকেটে হারের ওই যন্ত্রণা এখনো তারা বয়ে বেড়াচ্ছেন।

ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া সিরিজের পারফর্মেন্স কিউইদের বিপক্ষে ধরে রাখতে চান বলেও জানিয়েছেন ৩৩ বছর বয়সী পূজারা, ‘ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে আমার মনোযোগে অনেক বেশি ভিন্নতা ছিল। আমি অনেক বেশি সাবলীল ছিলাম। এখনো পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রস্তুতি বেশ ভালো হয়েছে। আমি ওই সাহসী মানসিকতা ধরে রাখতে চাই।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.