ভারত ও বাংলাদেশের তরুণদের প্রতি মুস্তাফিজের পরামর্শ

শুধু প্রতিবেশী দেশের একইরকম সংস্কৃতি বলেই নয়, অবকাঠামোগত ও সুযোগ-সুবিধার কারণেও বাংলাদেশ ও ভারতে নতুন ক্রিকেটার উঠে আসার প্রক্রিয়া বেশ জটিল। দুই দেশেই তৃণমূল থেকে ক্রিকেটারদের উঠে আসা অনেক কষ্টসাধ্য। সুযোগ না পাওয়ার শঙ্কায় অনেক ক্রিকেটারই হাল ছেড়ে দেন।

তাদের উদ্দেশে পরামর্শ দিয়েছেন জাতীয় দলের অভিজ্ঞ পেসার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ ছাড়াও ভারতে বড় অঙ্কের সমর্থক আছেন মুস্তাফিজের। আইপিএল খেলে অর্থের পাশাপাশি কুড়িয়েছেন সুনাম। বন্ধ হয়ে যাওয়া চতুর্দশ আসরে খেলছিলেন রাজস্থান রয়্যালসের হয়ে। দলটির বোলিং কোচ সিদ্ধার্থ লাহিড়ীর সাথে আলাপচারিতার একটি ভিডিও সম্প্রতি পোস্ট করা হয়েছে রাজস্থান রয়্যালসের ফেসবুক পেইজে।

সেখানে ভারত ও বাংলাদেশের উঠতি বোলারদের বিষয়ে মুস্তাফিজের পরামর্শ জানতে চান সিদ্ধার্থ। জবাবে মুস্তাফিজ বলেন, ‘আমার তো একটা লক্ষ্য থাকবে। আমার লক্ষ্য ছিল জাতীয় দলে খেলবো। সবার ক্ষেত্রে এরকম লক্ষ্য থাকতে হবে। শুধু সময় কাটানোর জন্য না খেলে লক্ষ্য নির্ধারণ করতে হবে, এখান থেকে খেলে আমি এই পর্যায়ে যাব। যদি সে প্রপার ক্রিকেটার হতে চায়।’

মুস্তাফিজের মন্ত্র- অনুশীলন করতে হবে নিজেকে উজাড় করে দিয়ে, রাখা যাবে না কোনো ঘাটতি, ‘প্র্যাকটিস করুক বা যাই করুক, সব যেন নিয়মমাফিক হয়। অনেকে সময় কাটানোর জন্য খেলে, এ কারণেই এটা বললাম। যা করে পারফেক্টলি যেন করে। যেকোনো একজন কোচের অধীনে থেকে ঠিকভাবে অনুশীলন করে।’

মুস্তাফিজ এ সময় নিজের প্রস্তুতি ও অনুশীলন নিয়েও কথা বলেন। তিনি জানান, ‘আমার ম্যাচ কাল হোক বা পরশু, আমার সেরা জিনিসগুলো ভালোভাবে যাতে হয় সেই চেষ্টা করি। কোনোদিন ২-৩ ওভার বল করেই থেমে যাই, মনে হয় আমি নিজের দিক থেকে ঠিক আছি। কোনোদিন আবার ৬ ওভার বল করি। চেষ্টা করি নিজের দিক থেকে যেন খুশি থাকি খেলতে যাওয়ার আগে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.