মামলা শূন্য যে থানা

বাংলাদেশের থানা, তাও আবার মা’ম’লা শূন্য! শুনতে অবাক লাগলেও নরসিংদীর বেলাব থা’নায় এমন চিত্রই দেখা গেছে। এই থা’নায় আগস্টের শেষ নাগাদ অপেক্ষমাণ তদন্ত ও মা’মলাগুলো নিষ্পত্তি করা হয়। ফলে চলতি মাসে মা’মলা শূন্য হয়েছে থা’নাটি। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) ইনামুল হক সাগর। একই তথ্য জানিয়েছেন বেলাব থানার ওসি (তদন্ত) উত্তম কুমার রায়।

থানা সূত্র জানায়, সব মামলা নিষ্পত্তি হওয়ায় বর্তমানে কোনো জিডি, তদন্ত, পুলিশ ক্লিয়ারেন্স ঝুলে নেই। জানা গেছে, ২০২০ সালের আগস্ট নাগাদ ৪৪টি মামলা মুলতবি হয়, যার মধ্যে নিষ্পত্তির সংখ্যা ছিল ১৫টি। একই সময়ে ৩৩টি অনুসন্ধান স্লিপ মুলতবি করা হয়েছে, অনিষ্পত্তিকৃত পুলিশ ক্লিয়ারেন্স ছিল ১৯টি। গত বছরের আগস্ট শেষে মুলতবি অপমৃ’ত্যুর মামলার সংখ্যা ছিল ৫টি। ২০২০ সালের আগস্টে এসে ৯৮টি মুলতবি স্মারক নিষ্পত্তি করা হয়।

চলতি বছরের আগস্টে মুলতবি মামলার সংখ্যা ১২টি, যার সবগুলোই নিষ্পত্তি করা হয়েছে। ফলে মামলা নিষ্পত্তির হার শতভাগ। একই সময়ে মুলতবি অনুসন্ধান স্লিপ ও মুলতবি অপমৃত্যুর মামলা শূন্য হলেও ৩০৪টি পুলিশ ক্লিয়ারেন্সই নিষ্পত্তি করা হয়। মুলতবি স্মারক নিষ্পত্তি ১০১টি হওয়ায় সকল স্মারকই নিষ্পত্তি হয়েছে।

এ বিষয়ে বেলাব থা’নার ওসি (তদন্ত) উত্তম কুমার রায় বলেন, তার থানার সকল মামলা নিষ্পত্তি করে আদালতে পাঠানো হয়েছে। এখন তদন্তধীন কোনো মামলা নেই এই থানায়। নরসিংদীর এএসপি (প্রশাসন) ইনামুল হক সাগর বলেন, কঠোর পরিশ্রম ও আন্তরিকভাবে কাজ করায় অভূতপূর্ব সফলতা অর্জন করেছেন থানাটির পুলিশ সদস্যরা।

Sharing is caring!