মার্কিন সমরাস্ত্র তালেবানকে ফেরত দিল ইরান!

যুক্তরাষ্ট্রের তৈরি আফগান সেনাবাহিনীর বেশিরভাগ সমরা’স্ত্র তালে’বানকে ফেরত দিয়েছে ইরান। এর মধ্যে রয়েছে, সাঁ’জোয়া যা’নসহ অন্যন্য স’রঞ্জাম রয়েছে। তালে’বান কাবুলে ঢুকে পড়লে এসব সম’রাস্ত্র নিয়ে তেহরানে চলে যায় আফগান সেনাবাহিনীর সদস্যরা। সেই সমরা’স্ত্রগুলোই আফগানিস্তানের নতুন শাসকদের ফেরত দিয়েছে ইরান।

মধ্যপ্রাচ্যভিত্তিক আমওয়াজ মিডিয়া নামের একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, সাবেক আফগান সেনাবাহিনীর সদস্যরা যেসব অ’স্ত্র ও যান ব্যবহার করত তার প্রায় সবকিছু তা’লেবা’নের কাছে ফেরত পাঠিয়েছে তেহরান।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিগুলোতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের তৈরি যানগুলো আফগান সেনাবাহিনী সীমান্ত পাড়ি দিয়ে ইরান যাচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে এক ইরানি কর্মকর্তা জানিয়েছেন, প্রায় সবকিছু একসঙ্গে ফেরত পাঠানো হয়েছে। প্রসঙ্গত, ২০০২ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সামরিক বাহিনীকে ২৮০০ কোটি টাকার সম’রাস্ত্র দিয়েছে।

এর মধ্যে রয়েছে ব’ন্দুক, র’কে’ট, নাইট-ভিশন গগলস, গোয়েন্দা নজরদারি চালানোর জন্য ড্রো’ন। তবে উপহারের তালিকায় সবকিছুর উপরে ছিল ব্ল্যাকহক হে’লিকপ্টার। এছাড়া ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত আফগানিস্তানকে ৭ হাজার ৩৫টি মে’শিনগা’ন; ৪ হাজার ৭০২টি হা’মভি গাড়ি; ২০ হাজার ৪০টি হ্যান্ড গ্রে’নে’ড; ২ হাজার ৫২০টি বো’মা ও ১ হাজার ৩৯৪টি গ্রে’নে’ড ল’ঞ্চার দিয়েছে ওয়াশিংটন।

Sharing is caring!