মার্কিন সেনারা আবারও আফগানিস্তানে ফিরবে!

মার্কিন সেনারা ভবিষ্যতে আবার আ’ফগানি’স্তানে ফিরে যাবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটা দাবি করেছেন। তিনি দাবি করেন, আফ’গানিস্তানে সন্ত্রাসের হুমকি এতটাই বড় হয়ে দেখা দেবে যে আমাদেরকে আবারও ফিরে যেতেই হবে।

এর আগে, গত ৩০ অগাস্ট আফগানিস্তান ছেড়েছে মার্কিন সেনা, যা নিয়ে বিরোধীদের তুমুল সমালোচনার মুখে পড়ে বর্তমান বাইডেন সরকার। এদিকে, আফ’গানিস্তানে সরকার গঠনের প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছে তালেবান। নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চীন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানিয়েছেন তালেবানের প্রধান মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ।

সোমবার রাশিয়ার সংবাদ সংস্থা তাস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এখন পর্যন্ত তালেবানের আমন্ত্রণ তালিকায় নাম নেই ভারতের। যদিও কিছু দিন আগেই তালেবান সরকারের সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই জানিয়েছিলেন, ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান তারা। আফগানিস্তানের মাটি স’ন্ত্রা’সী কার্যকলাপের জন্য ব্যবহার করা যাবে না বলেও জানান তিনি।

Sharing is caring!