মালিঙ্গার ৫৪৫ দিন আগের বিশ্বরেকর্ডে ভাগ বসালেন সাকিব

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক হতে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দরকার আর মাত্র এক উইকেট। এরই মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গাকে স্পর্শ করে ফেলেছেন সাকিব।নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ৫ উইকেট শিকার করেছেন তিনি। আর মাত্র এক উইকেট নিলেই সাকিব হযে যাবেন টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি।

গতকাল শুক্রবার দ্বিতীয় ম্যাচে ৪ ওভারে ২৯ রান দিয়ে ২ উইকেট নেন বাঁহাতি স্পিনার। এদিকে ১০৭ উইকেট নিয়ে শীর্ষে আছেন শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গা। মালিঙ্গা তার টি-২০ ক্যারিয়ারের শেষ উইকেট নিয়েছিল ২০২০ সালের ৪ই মার্চ ওয়েস্ট ইন্ডিসের বিপক্ষে।

সাকিবের উইকেট সংখ্যাও এখন ১০৭টি। ৯৯ উইকেট নিয়ে সাকিবের পর আছেন নিউ জিল্যান্ডের টিম সাউদি। এ ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের রান ১২,২৫১, আর উইকেট ৫৯৯টি। আর চাই ১টি উইকেট, তাহলেই ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান ও ৬০০ উইকেটের মালিক হবেন। এর আগে তিনি দ্রুততম ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের মালিক হন।

ওই রেকর্ডের পথে সাকিব পেছনে ফেলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে। সাকিব যেখানে ৩৪৮ ম্যাচে এই মাইলফলক অর্জন করেন, ক্যালিসের লেগেছিল ৪২০ ম্যাচ। সাকিব ৫৮ টেস্টে উইকেট পান ২১৫টি, ২১৫ ওয়ানডেতে ২৭৭টি ও ৮৬ টি-টোয়েন্টিত নেন ১০৭টি উইকেট। টেস্টে রান ৩৯৩৩, ওয়ানডেতে ৬৬০০ ও ৮৪ টি-টোয়েন্টিতে ১৭৫৫ রান।

Sharing is caring!