মুসলমানদের ভোট পেতে যে ছক কষছে বিজেপি

২০২১ সালে ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। আর লোকসভা নির্বাচনের মতোই সেই নির্বাচনে জিততে মরিয়া হয়ে উঠেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এ কারণে তারা টার্গেট করেছে সংখ্যালঘু মুসলিম ভোট কিভাবে তাদের বাক্সে ভরা যায়।

ঠিক এ কারণেই বিজেপি সংখ্যালঘু মোর্চার আর এক নেতা জানিয়েছেন, আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি ২৭টি আসনে সংখ্যালঘু মুসলিম প্রার্থী দিতে পারে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি এই রাজ্যের ৪২টি আসনের মধ্যে ১৮টিতে জয়ী হয়।

শুধু তা-ই নয়, বিধানসভাভিত্তিক ফলাফলে বিজেপি ২৯৪ আসনের মধ্যে ১২১টিতে এগিয়ে ছিল। এই নির্বাচনের ফলাফলের পর বিজেপি ২০২১ সালে বিধান সভা নির্বাচনে জিতে ক্ষমতায় যাওয়ার লক্ষ্য নিয়ে রাজ্যব্যাপী প্রচারাভিযান শুরু করেছে।

জনগণনা ভিত্তিতে জানা যায় পশ্চিমবঙ্গের ২৯৪টি বিধানসভা আসনের মধ্যে ৪১টি মুসলিম-অধ্যুষিত। এ ছাড়া রাজ্যের ১০০টি আসনে মুসলিম ভোট একটি ‘ফ্যাক্টর’ হিসেবে কাজ করছে। তাই মুসলিম ভোট কবজা করার জন্য এবার বিজেপি মাঠেও নামিয়েছে বিজেপির মুসলিম নেতাদের।

বিজেপির সংখ্যালঘু মোর্চার রাজ্য সভাপতি আলী হোসেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে বৈঠক করে সাংবাদিকদের জানান, সংখ্যালঘু-অধ্যুষিত ৪১টি এলাকায় ২০ লাখ সদস্য সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রাজ্যে বিরাটসংখ্যক মুসলিম ভোট রয়েছে। এদিকে দিলীপ ঘোষও জানান, এবার বিজেপিতে প্রচুর সংখ্যালঘু ভোট আসছে। আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি বিপুল ভোটে জয়ী হয়ে পশ্চিমবঙ্গের শাসনক্ষমতায় আসবে। অন্যদিকে বিজেপির রাজ্যপর্যায়ের এক নেতা বলেছেন, উপমুখ্যমন্ত্রী হিসেবে কোনো সংখ্যালঘু কাউকে মনোনয়ন দিতে পারে বলে প্রচার চালাতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *