মুসলিম দেশের প্রতি অমানবিক আচরণের তীব্র নিন্দা জানালেন পুতিন।

ইরানের প্রতি পশ্চিমা দেশগুলোর ‘অমানবিক’ আচরণের তীব্র নিন্দা জা’নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, করো’না মহা’মা’রী মোকা’বিলায় ইরানের যখন আন্তর্জাতিক সাহায্য দরকার তখন দেশটির ওপর থেকে নি’ষেধাজ্ঞা প্রত্যা’হারের কোনও আগ্রহ পাশ্চাত্য দেখাচ্ছে না।

পুতিন শুক্রবার রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে অনুষ্ঠিত ‘ইস্টার্ন ইকোনোমিক ফোরামে’ দেওয়া বক্তৃতায় এ মন্তব্য করেন। রুশ বার্তা সংস্থা ‘তাস’ এ খবর দিয়েছে। পুতিন বলেন, “ইরান সংক্রান্ত আলোচনায় আমি রাজনৈতিক খুঁটিনাটি নিয়ে কথা বলতে চাই না। কিন্তু এই দেশটির যখন সাহায্য প্রয়োজন তখন তার ওপর থেকে কোনও একটি নিষে’ধাজ্ঞাও প্রত্যাহার করা হয়নি।”

রুশ প্রেসিডেন্ট বলেন, “পশ্চিমা দেশগুলো সব সময় দাবি করে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে মানবিকতাকে প্রাধান্য দেওয়া উচিত। পাশ্চাত্যের সেই মান’বিকতা এখন কোথায়?” রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, এমনকি ইরানের ওষুধ এবং করো’নাভাই’রাসের টি’কা আমদানি করার ওপরও নিষে’ধাজ্ঞা দিয়ে রেখেছে পাশ্চাত্য।

ইরানের ওপর বর্তমানে আমেরিকা কঠোর নি’ষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এই নিষে’ধাজ্ঞার কারণে বিদেশ থেকে ক’রোনাভাইরা’সের টিকা আমদানি করতে বেগ পেতে হচ্ছে বলে ইরানি কর্মকর্তারা জানিয়েছে। ওষুধসহ যেকোনও মানবিক ত্রাণকে ইরানের ওপর আরো’পিত নিষে’ধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়েছে বলে আমেরিকা দাবি করলেও বাস্তবে তা হয়নি বলে জানিয়েছে তেহরান।

ইরান বলছে, দেশটির ব্যাংকিং চ্যানেলের ওপর আমেরি’কার কঠোর নি’ষেধাজ্ঞা থাকায় বিদেশ থেকে ওষুধ আমদানির অর্থ পরিশোধ করা সম্ভব হচ্ছে না। ফলে আমে’রিকা ওষুধের ওপর নিষে’ধাজ্ঞা প্রত্যাহারের দাবি করলেও তেহরান তার সুফল ভোগ করতে পারছে না।

Sharing is caring!