মৃত শিক্ষককে বদলি করলো শিক্ষা মন্ত্রণালয়

৪ মাস আগে মারা গেছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ২৭তম ব্যাচের কর্মকর্তা সামছ আরা জাহান। তবে গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) তাকে বদলি করা হয়েছে ফরিদপুরের সদরপুর সরকারি কলেজে সহকারী অধ্যাপক (উদ্ভিদবিদ্যা) পদে। মৃ’ত শিক্ষককে বদলি করার ঘ’টনায় শিক্ষা ক্যাডারে কর্মকর্তাদের মধ্যে ব্যাপক বিস্ময়ের সৃষ্টি হয়েছে।

সামছ আরা জাহান রাজধানীর ইডেন সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক (উদ্ভিদবিদ্যা) ছিলেন। সেখানে চাকরিরত অবস্থায় তিনি ক্যা’ন্সারে আ’ক্রা’ন্ত হন। পরে তাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে (মাউশি) সংযুক্তি দেওয়া হয়। মাউশিতে ওএসসি ও সংযুক্ত থাকা অবস্থায় চলতি বছরের ১২ মে তিনি মা’রা যান।

মারা যাবার ৪ মাস পর সামছ আরা জাহানকে বৃহস্পতিবার ফরিদপুরের সদরপুর সরকারী কলেজে সহকারী অধ্যাপক (উদ্ভিদবিদ্যা) পদে বদলি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সরকারি কলেজ-১ শাখা থেকে উপ-সচিব ফরহাদ হোসেনের স্বাক্ষরে এ আদেশ জারি করা হয়।

সামছ আরা জাহানের স্বামী বিসিএস অডিট ক্যাডারের কর্মকর্তা মো. মাহবুবুল আলম বলেন, ক্যান্সারে ভুগে আমার স্ত্রী গত ১২ মে মারা যান। নিয়মমাফিক আমি স্ত্রীর মৃ’ত্যুর বিষয়টি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে লিখিতভাবে জানিয়েছি। মাউশি থেকে গত ৬ জুলাই আমার স্ত্রীর ল্যাম্পগ্র্যান্ট ইতিমধ্যে মঞ্জুর করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ বিষয়ে সাংবাদিকদের বলেন, মৃ’ত, প্রেষণে ও পিআরএল এ থাকা কর্মকর্তাদের বদলি করা হয়ে থাকলে তা খুবই দুঃখ ও লজ্জাজনক কাজ হয়েছে। মাউশির দেওয়া তালিকা অনুসারে আমরা বদলি করেছি। সঠিক তথ্য দিয়ে সরকারকে সহযোগিতা করা দায়িত্ব ছিল মাউশির ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *