যে কারণে আইপিএল দল পান না তামিম-মুশফিকরা

আইপিএলে বিগত কয়েক বছর নিয়মিতই খেলেছেন বাংলাদেশ দলের অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। সেই সাথে খেলেছেন মুস্তাফিজুর রহমানও। তবে এবারের আইপিএলে নেই কোন বাংলাদেশের ক্রিকেটার।বাংলাদেশের মধ্যে একমাত্র সাকিবই যে কিনা টানা আইপিএল খেলে গিয়েছেন।

তবে এবারের দৃশ্যপট ভিন্ন। ম্যাচ পাতানোর প্রস্তাব লুকানোয় নিষেধাজ্ঞায় আছেন সাকিব। যার কারণে এ বছর আইপিএল খেলা হচ্ছে না এই অভিজ্ঞ অলরাউন্ডারের। অন্যদিকে সাকিবের পাশাপাশি ২০১৬ থেকেই আইপিএল খেলছেন মুস্তাফিজুর রহমান।

সাকিব না থাকাতে মুস্তাফিজের সামনে সুযোগ আসলেও বিসিবি থেকে অনাপত্তি পাননি এ বাঁহাতি পেসার। দীর্ঘ সময় পর কোন বাংলাদেশি ক্রিকেটার ছাড়াই আইপিএল আয়োজন হতে চলেছে। সাকিব-মুস্তাফিজ ছাড়া কেন আর কোন বাংলাদেশি ক্রিকেটার আইপিএলে সুযোগ পাচ্ছেন না সেটির কারণ ব্যাখ্যা করেছেন মোহাম্মদ আশরাফুল।

“সাকিব একটা সময়ে আইপিএল মাতিয়েছে। এবার ও নেই। খুব ভাল ভাবে বিশ্লেষণ করলে দেখবেন, বাংলাদেশে সে রকম টি-টোয়েন্টি প্লেয়ারও নেই।বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আশরাফুলের মতে ফ্র্যাঞ্চাইজি কোচদের পছন্দ-অপছন্দের কারণেই দল পাওয়া কঠিন হয়ে পড়ে তামিম-মুশফিকদের জন্য।

“বাংলাদেশ টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেট কম খেলে। তা ছাড়া অল্প কয়েকটা টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফ্র্যাঞ্চাইজি লিগে জায়গা পাওয়া যায় না। আইপিএলের মতো টুর্নামেন্টে জায়গা পেতে হলে অনেকগুলো শর্তপূরণ করতে হয়।

প্রথমত খুব ভাল স্ট্রাইক রেট হতে হয়। তামিম ইকবালও দুর্দান্ত ক্রিকেটার। কিন্তু অধিকাংশ ফ্র্যাঞ্চাইজির কোচই বিদেশি। তাঁরা আবার তাঁদের চেনা, পছন্দের ক্রিকেটারকেই দলে পেতে চান। ফলে আমাদের প্লেয়ারদের দল পাওয়া কঠিন হয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *