যে দলকে ‘গোনায় ধরছে না’ অস্ট্রেলিয়া

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে অস্ট্রেলিয়া। তবে দক্ষিণ আফ্রিকাকে যেন গোনায় ধরছে না অস্ট্রেলিয়া। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ নিয়েই বেশি উত্তেজনা তাদের।

আসন্ন বিশ্বকাপে অস্ট্রেলিয়ার গ্রুপে আছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও প্রথম রাউন্ড থেকে উঠে আসা দুইটি দল। এই দলগুলোর মধ্যে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজকে অস্ট্রেলিয়ানরা যেভাবে গুরুত্ব দিচ্ছেন, দক্ষিণ আফ্রিকাকে তার ছিটেফোঁটাও দিচ্ছেন না।

ভাবখানা এমন যেন, প্রোটিয়াদের বিপক্ষে তাদের জয় নিশ্চিত হয়ে আছে। বর্তমান দক্ষিণ আফ্রিকা দলে আগের মতো জৌলুস না থাকলেও কার্যকরী ক্রিকেটার আছেন বেশ কয়েকজন। বিশেষ করে তাদের বোলিং বিভাগ শক্তিশালী। কাগিসো রাবাদা, অ্যানরিখ নরকিয়া, লুঙ্গি এনগিডিদের নিয়ে গঠিত পেস আক্রমণ নিঃসন্দেহে যেকোনো দলের জন্য ভীতিকর।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণার পরে আসরটি নিয়ে ভিডিও বার্তায় কথা বলেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। অ্যালেক্স ক্যারি বলেন, ‘যেকোনো সময়ই ইংল্যান্ডের বিপক্ষে খেলা উত্তেজনাপূর্ণ। গত কয়েক বছরে তারা সাদা বলের ক্রিকেটে দুর্দান্ত খেলছে। সম্প্রতি আমরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছি, আমরা জানি তারাও অনেক শক্ত প্রতিপক্ষ।’

মিচেল মার্শ বলেন, ‘অস্ট্রেলিয়ার পক্ষে খেলা প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। কিন্তু আমি নিশ্চিত, ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি সবচেয়ে বড় পরীক্ষা হতে যাচ্ছে। আমরা ওই ম্যাচটির দিকে অধীর আগ্রহে চেয়ে আছি।’ সম্প্রতি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করা ম্যাথু ওয়েড বলেন, ‘আমি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচেই তাকিয়ে আছি।

তারা খুবই শক্তিশালী দল। তাদের দলে তো টি-টোয়েন্টির বিশ্বসেরা তিন-চার জন খেলোয়াড় আছে। তাদের বিপক্ষে খেলা সবসময়ই কঠিন। আমি ২০১২ সালের তাদের বিপক্ষে খেলেছিলাম এবং তারা আমাদের হারিয়েছিল। আমরা যদি তাদের হারাতে পারি, তাহলে আমরা আরও ওপরে উঠতে পারব।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.