যে মূল্যে শ্রীলঙ্কান প্রিমিরায় লীগে ডাক পেলেন সাকিব

সব ধরনের ক্রিকেট থেকে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা উঠে যাবে ২৮ অক্টোবর। ফলে এর পর দিন থেকেই মাঠে ফিরতে তার কোনো বাধা থাকবে না।নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে তাই আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও মাঠে নামতে পারবেন তিনি।

আর এই সুযোগটাকেই কাজে লাগাচ্ছে এলপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো।শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হতে যাওয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ টুর্নামেন্ট এলপিএল-র নিলামে নাম উঠেছে সাকিব আল হাসানের। আগামী ১ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া নিলামে নাম রয়েছে প্রায় দেড় শতাধিক ক্রিকেটারের।

যেখান থেকে বিদেশি ক্রিকেটার হিসেবে খেলার সুযোগ রয়েছে ৩০ জন এবং লঙ্কান ক্রিকেটার খেলার সুযোগ রয়েছে ৬৫ জনের।প্রতি দলে ৬ জন করে বিদেশি ক্রিকেটার খেলার সুযোগ রয়েছে এই টুর্নামেন্টে। বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিলামে সাকিবের সাথে নাম রয়ছে শহীদ আফ্রিদি, ড্যারেন সামি, ভার্নন ফিলান্ডার, কলিন মুনরো, ড্যারেন ব্রাভো, রবি বোপারা এবং ক্রিস গেইলের মত তারকাদের।

নিলামে যদি শেষ পর্যন্ত সাকিবকে কোন দল কিনে নেয় তাহলে লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শেষে দেশে আসবেন না তিনি।ভিবিন্ন ক্রিকেট ওয়েবসাইটের সূত্র মতে এলপিএল-র নিলামে সাকিবের ভিত্তিমূল্য ধরা হয়েছে বাংলাদেশী টাকার হিসেবে প্রায় ১ কোটি টাকা।

প্রসঙ্গত, এলপিএলের প্রথম আসর অনুষ্ঠিত হবার কথা ছিল গত আগস্ট মাসে। তবে মহামারী করোনা ভাইরাস এবং বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের কারনে শেষ পর্যন্ত টুর্নামেন্ট পেছাতে বাধ্য হয় দেশটির ক্রিকেট বোর্ড।

পরিবর্তিত তারিখ অনুযায়ী টুর্নামেন্ট মাঠে গড়াবে নভেম্বরের ১৪ তারিখ। আসরটির ফাইনাল অনুষ্ঠিত হবে ডিসেম্বরের ৬ তারিখে। পুরো আসরে ম্যাচ অনুষ্ঠিত হবে ২৩টি। টুর্নামেন্টের ভেন্যুগুলো হল পাল্লেকেলে, ডাম্বুলা এবং হাম্বান্টোটা।

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড এর আগেও ২০১১ সাল এবং ২০১২ সালে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ টুর্নামেন্ট এসএলপিএল আয়োজন করেছিল। তবে দুই আসর আয়োজন করার পর নানা রকম জটিলতায় শেষ পর্যন্ত আর আলোর মুখ দেখেনি টুর্নামেন্টের নতুন আসর। তবে নাম বদলে নতুন করে আবারও মাঠে গড়াতে যাচ্ছে এই টুর্নামেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *