যে ১টি বিশ্বরেকর্ড গড়ে ক্রিকেট বিশ্বকে তাক লাগালো ক্যামেরুন

মানকাডিং আউটের নিয়ম নিয়েই যেখানে আছে বিতর্ক, যেখানে এক ম্যাচে ক্যামেরুন এক বোলারই উগান্ডার চার ব্যাটারকে মানকাড আউট করলেন। তবুও উগান্ডার ১৯০ রানের জবাবে মাত্র ৩৫ রানে অলআউট হয়ে বিশাল ব্যবধানে হেরেছে ক্যামেরুন।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারের আফ্রিকা অঞ্চলের এক ম্যাচে রবিবার (১২ সেপ্টেম্বর) রাতে মুখোমুখি হয়েছিল উগান্ডা ও ক্যামেরুন। এই ম্যাচে উগান্ডার ব্যাটাররা একের পর একই ভুল করেছেন। বাংলা প্রবাদে বলে, ন্যাড়া বেল তলায় একবারই যায়।

কিন্তু উগান্ডার ব্যাটাররা সেই ধারা না মেনে বারবার গিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে এক রেকর্ড গড়েছে এই ম্যাচ, এক ইনিংসে সর্বোচ্চ মানকড আউটের। ক্যামেরুনের ১৬ বছর বয়সী পেসার মায়ভা ডোওমা উগান্ডার ইনিংসের ১৬তম ওভারে প্রথম মানকাডটি করেন।

উগান্ডার ব্যাটার কেভিন আউইনো নন-স্ট্রাইক প্রান্ত থেকে আগেই সামনে চলে যান এবং ম্যাচটিতে প্রথম মানকাডের শিকার হন। একই ওভারে তিন বলেই একই ভুল করে বসেন রিটা মুসামালি। ডোওমা কোনো প্রকার বিলম্ব না করে রিটাকে মানকাড করেন।

ইনিংসের শেষ ওভারে আবার বোলিং করতে আসেন ডোওমা। আবারও একই ভুল করেন উগান্ডার আরও দুই ব্যাটার। ডোওমা বল ডেলিভারি দেওয়ার আগেই উগান্ডার অধিনায়ক ইমাকুলেট নাকিসুই ও আরেক ব্যাটার জানেট এমবাবাজি নন-স্ট্রাইক প্রান্ত থেকে বের হয়ে যান। এবারও নিঃসঙ্কোচে এই দুই ব্যাটারকে মানকাড করেন ডোওমা।

অবশ্য এই মানকাড বিপর্যয়ের পরেও বিশাল ব্যবধানে ম্যাচ জিতেছে উগান্ডা। নির্ধারিত ২০ ওভারে তারা সংগ্রহ ৬ উইকেটে ১৯০ রান সংগ্রহ করে। মানকড আউটের ঝড় শুরু হওয়ার আগে ১৬ ওভারে তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ১৫৩ রান। বড় লক্ষ্যের জবাব দিতে নেমে ক্যামেরুন অলআউট হয় মাত্র ৩৫ রানে। ফলে বিশ্বরেকর্ড গড়ার ম্যাচে উগান্ডা জয় পেয়েছে ১৫৬ রানের বিশাল ব্যবধানে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.