রাতেই আঘাত হানবে ঘূর্ণিঝড় গুলাব

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় গুলাব রোববার (২৬ সেপ্টেম্বর) রাতেই ভারতের অন্ধ্র ও উড়িষ্যায় আঘাত হানতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া বিভাগ। ভারতের আবহাওয়া বিভাগ থেকে সতর্কবার্তায় বলা হয়েছে, রাতেই ঘূর্ণিঝড় গুলাব ভারতের উড়িষ্যার গোপালপুর, কালিনগর ও অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপাতানামে আঘাত হানবে।

এসময় বাতাসের গতিবেগ থাকতে পারে প্রতিঘন্টায় ৯৫ থেকে ১০০ কিলোমিটার। তাদের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে রোববার বিকালে বলা হয়েছে, গোপালপুরের ১৮০ কিলোমিটার পূর্ব দক্ষিণপূর্ব এবং কলিঙ্গপাতানামের ২৪০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। প্রতি ঘন্টায় ১৮ কিলোমিটার গতিতে এটি এগিয়ে আসছে স্থল্ভাগের দিকে।

গুলাবের আগাম প্রস্তুতি হিসেবে ভারতের জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ ইতোমধ্যে উড়িষ্যায় ১৩টি টিম প্রস্তুত রেখেছে। পাশপাশি অন্ধ্র প্রদেশে মোতায়েন করা হয়েছে এমন আরও ৫টি টিম। উপকূলে ভারতীয় রেল কর্তৃপক্ষ সব ট্রেনের চলাচল বাতিল করেছে। উড়িষ্যার রাজ্য সরকার দক্ষিণের ৭ জেলায় শুরু করেছে বিশেষ উদ্ধার অভিযান।

রাজ্যের গঞ্জাম ও গজপতি জেলার উপকূলে বসবাস করে আসা লোকদের সরিয়ে নেওয়া হচ্ছে আশ্রয় কেন্দ্রে। এই দুই জেলায় ঘূর্ণিঝড় প্রবল বেগে আঘাত হানতে পারে বলে আশনাক করা হচ্ছে। বাংলাদেশের আবহাওয়া বিভাগ থেকে জানানো হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার নৌকাগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সমুদ্রে বিচরণ করতে না বলা হয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.