শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো চার দেশ

তাইয়ানে আবারও আ’ঘা’ত হে’নে’ছে শক্তিশালী ভূ’মিকম্প। বাংলাদেশ সময় সোমবার (৩ ডিসেম্বর) বিকেল পৌনে ৪টার দিকে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে আ’ঘা’ত হানে এ ভূক’ম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২। খবর এএফপির।

মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমি’কম্পটির উৎপত্তিস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন কাউন্টি থেকে ৬৬ কিলোমিটার দূরে এবং কেন্দ্র ২৮ দশমিক ৭ কিলোমিটার গভীরে। শক্তিশালী এ ভূক’ম্পনের প্রভাব তাইয়ানের রাজধানী তাইপেই ছাড়াও চীনের মূল ভূখণ্ড এবং প্রতিবেশী জাপান ও ফিলিপাইনেও অনুভূত হয়েছে।

তাইওয়ানের আবহাওয়া ব্যুরো বলেছে, ভূমি’কম্পে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তাইপেই থেকে এএফপির সংবাদদাতা জানিয়েছেন, ভূমি’কম্পের সময় সেখানকার ভবনগুলো ভয়ংকরভাবে দুলছিল। তিনি বলেন, কম্পন অন্তত ২০ সেকেন্ড স্থায়ী ছিল এবং মাটি ডানে-বামে নড়ছিল।

দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত তাই’ওয়ানে প্রায়ই শক্তিশালী ভূমিকম্প ঘটে। গত অক্টোবরে উত্তরপূর্বাঞ্চলীয় ইলান কাউন্টিতে আঘাত হেনেছিল ৬ দশমিক ৫ মাত্রার ভূ’মিকম্প। সৌভাগ্যবশত এতে তেমন কোনো ক্ষ’য়ক্ষ’তি হয়নি। তবে ২০১৮ সালে হু’য়ালিয়েনে ৬ দশমিক ৪ মাত্রার ভূ’মিকম্পে অন্তত ১৭ জন প্রাণ হারান, আ’হ’ত হয়েছিলন প্রায় ৩০০। সূত্র: এনডিটিভি

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.