শচিনের রেকর্ড ভেঙ্গে বিশ্বরেকর্ড গড়লেন কোহলি

ইনজুরির কারণে জোহানেসবার্গ টেস্ট থেকে ছিটকে না গেল কেপটাউনের এই ম্যাচটিই হতো বিরাট কোহলির ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ। তা না হওয়ায় আপাতত কেপটাউনের নিউল্যান্ডসে ক্যারিয়ারের ৯৯তম টেস্ট খেলতে নেমেছেন ভারত অধিনায়ক।

তবে এই টেস্টে এসে শচিন টেন্ডুলকারের বিরল একটি রেকর্ড ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি। এই টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা মাত্রই অন্য আরেকটি মাইলফলক ছুঁলেন কোহলি। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি, তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি মোট ৫০০ বার ব্যাট হাতে মাঠে নামলেন। ক্যারিয়ারের ৫০০তম আন্তর্জাতিক ইনিংসে ২৯ রান করে আউট হন তিনি।

কোহলি ৯৯টি টেস্টে ব্যাট করেছেন মোট ১৬৮টি ইনিংসে। ২৫৪টি ওয়ানডে ম্যাচের ২৪৫টি ইনিংসে তিনি ব্যাট হাতে মাঠে নামেন। ৯৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাঠে নেমেছে ৮৭ বার। যার ফলে কোহলি এমন এক রেকর্ড গড়েন, যা শচিন টেন্ডুলকারসহ বিশ্বের আর কোনও ক্রিকেটারের নেই। তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ৩৪ হাজার ৩৫৭ রান সংগ্রহ করেন শচিন। এ হিসেবে কোহলি রয়েছেন সাত নম্বরে।

শচিনছাড়া বিরাটের আগে রয়েছেন সাঙ্গাকারা, পন্টিং, জয়াবর্ধনে, জ্যাক ক্যালিস এবং রাহুল দ্রাবিড়। তবে ক্যারিয়ারের ৫০০টি আন্তর্জাতিক ইনিংসের শেষে সবচেয়ে বেশি রান সংগ্রহ করার বিশ্বরেকর্ড গড়লেন কোহলি। তিনি ভেঙে দেন শচিনের রেকর্ড। কোহলির সংগ্রহে রয়েছে আপাতত ২৩ হাজার ৩৫৮ রান। ক্যারিয়ারের ৫০০তম আন্তর্জাতিক ইনিংসের শেষে শচিন সংগ্রহ করেছিলেন ২২ হাজার ২১৪ রান।

এ হিসেবে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। তিনি ৫০০তম আন্তর্জাতিক ইনিংসের শেষে ২১ হাজার ৪৫৮ রান সংগ্রহ করেছিলেন। কোহলি এখনও পর্যন্ত টেস্টে ৭৯৬২ রান সংগ্রহ করেছেন। ওয়ানডে ক্রিকেটে তার খাতায় রয়েছে ১২ হাজার ১৬৯ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট সংগ্রহ করেছেন ৩২২৭ রান।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.