‘শিরশ্ছেদ-অঙ্গচ্ছেদ’ নিয়ে তালেবানকে কড়া বার্তা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানের তালেবান সরকারের কারাগারের দায়িত্বে থাকা ও সাবেক বিচারমন্ত্রী মোল্লা নূরুদ্দিন তুরাবি বলেছেন, শিরশ্ছেদ ও অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি ফের চালু করা হবে। তার এমন বক্তব্যের পরই বিশ্ব মিডিয়া সরব হয়েছে।

তালেবানের এমন প্রচেষ্টায় তীব্র নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিড প্রাইস জানিয়েছে, যুক্তরাষ্ট্র আফগান জনগণ, বিশেষ করে সংখ্যালঘু গোষ্ঠীর পাশে রয়েছে। পাশাপাশি তালেবানে এমন অমানবিক কাজ দ্রুত বন্ধ করার দাবি জানিয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, আফগানিস্তানে শিরশ্ছেদ ও অঙ্গচ্ছেদের মতো ঘটনা পুনঃস্থাপনের খবরে আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। তালেবান যে আইনের কথা বলছে, সেটি সংবিধানে মানবাধিকারের পরিষ্কার অপব্যবহার। আমরা এমন অপব্যবহারকারীদের জবাবদিহিতার আওতায় আনার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দাঁড়িয়েছি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, আফগানিস্তানের প্রধান কারাকর্মকর্তা ও সাবেক বিচারমন্ত্রী মোল্লা নূরুদ্দিন তুরাবি দেশে শিরশ্ছেদ ও অঙ্গচ্ছেদের পুনরায় চালু করার কথা গণমাধ্যমে প্রকাশের পরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন বক্তব্য প্রকাশ্যে এলো।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.