শেবাগকে ‘গালি বৃষ্টি’ দিয়ে স্বাগত জানান আফ্রিদিরা

ভারত-পাকিস্তানের মধ্যকার সীমান্ত উত্তেজনার রেশ ছড়ায় ক্রিকেটের মাঠেও। দুই দেশের রাজনৈতিক বৈরিতায় খেলার মাঠেও উত্তপ্ত ঘটনা ঘটেছে কখনও কখনও। সুযোগ পেলে দুই দেশের ক্রিকেট তারকারা একে অপরকে কোনো ছাড় দেন না। মাঠে ও মাঠের বাইরে স্লেজিংও চলে সমান তালে।

তেমনই একটি শিকার হয়েছিলেন ভারতের মারকুটে ওপেনার বীরেন্দ্র শেবাগ। মাঠে নামার সময় নাকি পাকিস্তানের তারকা শোয়েব আখতার, শহিদ আফ্রিদি, মোহাম্মদ ইউসুফরা তাকে গালির বৃষ্টি দিয়ে স্বাগত জানিয়েছিলেন। অবশ্য ঘটনাটি আজ থেকে ২২ বছর আগে শেবাগের অভিষেক ম্যাচের।

সম্প্রতি একটি রেডিও শো’তে উপস্থিত থেকে সেই ঘটনারই স্মৃতিচারণ করলেন তিনি। বললেন, ‘আমার বয়স তখন ২০-২১ হবে। আমি যখন ব্যাট করতে নামি তখন আফ্রিদি, শোয়েব, ইউসুফসহ পাকিস্তানের সব খেলোয়াড় গালি দিয়ে স্বাগত জানাচ্ছিল আমাকে।

ওসব যেগুলোর বেশিরভাগ আমি আগে কখনও শুনিনি। আমি অল্প অল্প পাঞ্জাবি বুঝতাম। তাই তখন বুঝতে পারছিলাম যে, তারা আমার দিকে গালির বৃষ্টি বর্ষাচ্ছে। কিন্তু আমার তেমন কিছুই করার ছিল না। কারণ সেটা আমার প্রথম ম্যাচ ছিল এবং আমি নিজেই নার্ভাস ছিলাম।’

আফ্রিদি-শোয়েবদের সেই আচরণের বদলা নিয়েছেন বলে জানালেন শেবাগ। বললেন, ‘সেদিন কিছু না বললেও, পরে আমি যখন খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত হলাম, তখন বদলা নিতে ছাড়িনি। ২০০৪ সালে পাকিস্তান সফরে গেলাম, তখন মুলতানে ট্রিপল সেঞ্চুরির মাধ্যমে আগেরবারের সব গালির প্রতিশোধ নিয়ে নেই আমি। ’

Sharing is caring!