সম্পর্ক ছিন্ন করতে পারে মুসলিম দেশ, চিন্তায় ইসরায়েল

সুদানকে নিয়ে চিন্তা বাড়ছে ই’সরায়ে’লের। কারণ সুদান তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের যে চুক্তি করেছিলো- তা থেকে বেরিয়ে যেতে পারে বলে আশ’ঙ্কা করছে নাফতালি বেনেতের দেশটি। এমনই ইঙ্গিত দিয়েছে ইস’রায়ে’লের হিব্রু ভাষায় প্রকাশিত পত্রিকা ‘মা’রিভ’। এক প্রতিবেদনে গণমাধ্যমটি, সুদানের আচ’রণ নিয়ে ইস’রা’য়েলি কর্মকর্তারা চিন্তিত, যে কোনো সম্পর্ক ছিন্ন করতে পারে সুদান।

এর আগে, আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষক সদস্য হিসেবে ইসরা’য়ে’লকে মর্যাদা দেয়ার ব্যাপারে যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোর বিরোধিতা করে সুদান তা নাকচ করেছে। ইহুদিবাদী ইস’রায়ে’লের সঙ্গে গত বছর সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করার পরও আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষণের মর্যাদা দেয়ার বিরোধিতা করছে সুদান সরকার।

গতকাল শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফ্রিকান ইউনিয়ন যে প্রচেষ্টা চালাচ্ছে এবং যে নীতির ওপর প্রতিষ্ঠিত- ইসরা’য়েল’কে এ সংস্থার পর্যবেক্ষকের মর্যাদা দেয়ার সিদ্ধান্ত তার সঙ্গে সাং’ঘর্ষি’ক। এছাড়া, সম্প্রতি সুদানের পররাষ্ট্রমন্ত্রী এবং আরো কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন যে, ইসরা’য়ে’লের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি হলেও সুদানে ই’হুদিবাদী’দের কানো দূতাবাস খোলার আপাতত সম্ভাবনা নেই। সূত্র : পার্সটুডে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.