সরকারি স্থানে আজান ধ্বনিত হোক : ব্রুনাই সুলতান

ব্রুনাইয়ের মানুষ সব সময় আল্লাহর প্রতি আনুগত্যশীল থাকবে বলে মনে করেন দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটির সুলতান হাসানাল বলকিয়াহ। দেশটির রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে টেলিভিশনে দেয়া জাতির উদ্দেশ্যে ভাষণে একথা বলেন সুলতান। তিনি বলেন, আমি চাই সব সরকারি স্থানে আজান ধ্বনিত হোক, যাতে মানুষজন বুঝতে পারে যে এটা তাদের ধর্মীয় দায়িত্ব। একই সঙ্গে ব্রুনাইকে একটি সুখী ও সমৃদ্ধ দাবি করেন সুলতান।

পরিবারের জন্যও ক্ষমা প্রার্থনা করো: ইরশাদ হয়েছে, ‘মুসা বলল, হে আমার প্রতিপালক! আমাকে ও আমার ভাইকে ক্ষমা করুন এবং আমাদের আপনার রহমতের মধ্যে দাখিল করুন। আপনিই শ্রেষ্ঠ দয়ালু।’ (সুরা : আরাফ, আয়াত : ১৫১)

পাপ কাজ করে ফেললে ক্ষমা চাও: ইরশাদ হয়েছে, ‘যারা পাপ কাজ করল, অতঃপর তাওবা করল এবং ঈমান আনল, (তাদের প্রতি) তোমার প্রতিপালক তো ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা : আরাফ, আয়াত : ১৫৩)

মানুষকে অন্যায় থেকে বিরত রাখো: ইরশাদ হয়েছে, ‘যে উপদেশ তাদের দেওয়া হয়েছিল যখন তারা তা ভুলে গেল, তখন যারা মন্দ কাজ থেকে (মানুষকে) ফিরিয়ে রাখত, আমি তাদের মুক্তি দিয়েছি। যারা জুলুম করেছে, তাদের পাপ কাজের জন্য আমি কঠোর শাস্তি দিয়েছি।’ (সুরা : আরাফ, আয়াত : ১৬৫)

ভালো-মন্দের মাধ্যমে আল্লাহ পরীক্ষা নেন: ইরশাদ হয়েছে, ‘আমি তাদের পৃথিবীতে বিভিন্ন সম্প্রদায়ে বিভক্ত করেছি। তাদের মধ্যে কেউ কেউ সৎকর্মপরায়ণ এবং কেউ কেউ তার বিপরীত (অপরাধপ্রবণ)। আমি তাদের পুণ্য ও পাপসমূহের মাধ্যমে পরীক্ষা করি, যেন তারা ফিরে আসে।’ (সুরা : আরাফ, আয়াত : ১৬৮)

নামাজের প্রতি যত্নবান হও: ইরশাদ হয়েছে, ‘যারা কিতাবকে দৃঢ়তার সঙ্গে আঁকড়ে ধরে এবং নামাজ আদায় করে; নিশ্চয়ই আমি সৎকর্মপরায়ণদের শ্রমফল নষ্ট করি না।’ (সুরা : আরাফ, আয়াত : ১৭০)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *