সরকার হিসেবে তালেবানকে স্বীকৃতি দেওয়া উচিত নয়ঃ বরিস জনসন

আফগানিস্তানের সরকার হিসেবে তালেবানকে স্বীকৃতি দেওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রবিবার এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আফগানিস্তানের সরকার হিসেবে তালেবানকে দ্বিপক্ষীয়ভাবে কারো স্বীকৃতি দেওয়া উচিত নয়। আমরা চাই না কেউ দ্বিপক্ষীয়ভাবে তালেবানকে স্বীকৃতি দিক। জাতিসংঘ ও ন্যাটোর মতো সংস্থার মাধ্যমে আফগানিস্তানে একসঙ্গে কাজ করার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা সমমনা সবার মধ্যে একটা ঐক্যবদ্ধ অবস্থান চাই।’ আফগানিস্তান যাতে সন্ত্রাসের আঁতুড়ঘর না হয়, সে জন্য এ ঐক্য দরকার বলে মনে করেন বরিস জনসন।আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বর্তমানে সে দেশেই অবস্থান করছেন বলে জানান বরিস জনসন। যুক্তরাজ্যের রাষ্ট্রদূত আফগান বিমানবন্দরে অবস্থান করছেন।

আফগানিস্তানের অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার পর রাজধানী কাবুলে প্রবেশ করে তালেবান। তালেবানের কাবুলে প্রবেশের পর দেশ ছাড়েন প্রেসিডেন্ট আশরাফ গনি। এর মধ্য দিয়ে তালেবানের হাতে প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারের পতন নিশ্চিত হয়। দেশটির প্রেসিডেনশিয়াল প্যালেসের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.