সেই ফোনালাপ প্রকাশের আবেদন, ভীষণ চাপে বাইডেন!

দেশ ছাড়ার আগে তৎকালীন আফগান প্রেসিডেন্ট ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে যে ফো’নালাপ হয়েছিল তা প্রকাশের আবেদন করেছেন যুক্তরাষ্ট্রের বিরোধী দলীয় কয়েকজন আইনপ্রণেতা। তারা ওই ফোনালাপ কোনও ধরনের কাঁ’টছা’ট ছাড়াই (আনএডিটেড) কপি প্রকাশে হোয়াইট হাউজের কাছে আবেদন জানিয়েছেন।

বিরোধী রিপাবলিকান দলের ১২ জন আইনপ্রণেতা একটি চিঠিতে সই করে তা বৃহস্পতিবার হোয়াইট হাউজে জমা দিয়েছেন। তাদের দাবি, ওই ফো’নালাপ প্রকাশ করা হলে হোয়াইট হাউজের দায়বদ্ধতায় আরও স্বচ্ছতা প্রমাণ করবে। খবর আল-জাজিরার।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলে মাধ্যমের আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালে’বান। এর মধ্য দিয়ে ২০ বছর পর আ’ফগানিস্তানের ক্ষমতায় আসীন হয় বি’দ্রোহী গোষ্ঠীটি। এদিকে, কাবুল ঘিরে ফেলার খবর পেয়ে প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। তবে তার কিছু দিন আগে তা’লেবানের অ’গ্রযা’ত্রায় অবস্থা বেগতিক দেখে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোন করেছিলেন আশরাফ গনি।

এ সময় আফগা’নিস্তানের পরিস্থিতি তুলে ধরেছিলেন। সেই ফোনালাপ ফাঁস হয়েছে বার্তা সংস্থা রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়, টানা ১৪ মিনিটের সেই ফোনালাপে দুই নেতা কাবুলের নিয়ন্ত্রণ ধরে রাখতে সামরিক সহযোগিতা, নতুন রাজনৈতিক কৌশলসহ নানা বিষয়ে আলোচনা করেন। তাদেরর কথাবার্তায় একবারের জন্যেও মনে হয়নি, কিছু দিনের মধ্যে তাদের এতসব পরিকল্পনা ভেস্তে দিতে চলেছে তালেবান।

জানা যায়, গত ২৩ জুলাই টেলিফোনে আলাপ হয় বাইডেন ও গনির। রয়টার্স সেই ফোনালাপের একটি প্রতিলিপি হাতে পেয়েছে। পরে তার অডিও রেকর্ডিং শুনে এ বিষয়ে নিশ্চিত হয় তারা। নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থাটিকে এসব তথ্য ও উপকরণ সরবরাহ করেছে সংশ্লিষ্ট সূত্র, যার এসব তথ্য প্রকাশের কোনও অনুমতি নেই।

Sharing is caring!