স্টোকসকে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে চান তিনি

অ্যাশেজ সিরিজে ৩-০ ব্যবধানে পিছিয়ে ইংল্যান্ড। এমন হতশ্রী পারফরম্যান্সের পর অধিনায়ক জো রুটের নেতৃত্ব নিয়েও প্রশ্ন উঠেছে। অনেক সাবেক ক্রিকেটার ও বিশ্লেষকরা রুটের অধিনায়কত্ব কেড়ে নেয়ার পরামর্শ দিয়েছেন। সাবেক ইংলিশ অধিনায়ক মাইক আথারটন তো রুটের পরিবর্তে বেন স্টোকসকে অধিনায়ক করার প্রস্তাব দিয়েছেন। বর্তমান অধিনায়কের নেতৃত্ব গুণ নিয়ে কোনো প্রশ্ন না থাকলেও তার ভুলগুলো বেশ বড় বলে মনে করেন আথারটন।

টাইমসে নিজের কলামে আথারটন লিখেছেন, ‘শুরু থেকেই অনেক ভুল হয়েছে। দল নির্বাচন থেকে স্ট্র্যাটেজি- সব কিছুতেই ভুল হয়েছে। আর এই ভুলের দায়িত্ব অধিনায়ককে ব্যক্তিগত ভাবে নিতেই হবে। মাঠের কিছু সিদ্ধান্ত যদি রুট ঠিক মতো নিত, তা হলে কিন্তু লড়াইটা অনেক আকর্ষণীয় হতো।’

সাবেক এই ইংলিশ অধিনায়ক আরও মনে করেন রুটকে সরিয়ে দেয়ার সময় হয়েছে। নতুন কেউ অধিনায়কত্ব পেলে ইংল্যান্ড দলের জন্য ভালো হবে বলে বিশ্বাস আথারটনের। পাঁচ বছর অধিনায়ক থাকার পরও রুটের করা ভুলগুলো মেনে নিতে পারছেন না তিনি।

আথারটন লিখেছেন, ‘রুট নিঃসন্দেহে ইংল্যান্ডের একজন ভালো অধিনায়ক এবং সব সময় অসাধারণভাবে খেলে এসেছে, দলকে পরিচালনাও করেছে। কিন্তু পাঁচ বছর ধরে কাজটি করার পরেও অ্যাসেজে যে পারফরম্যান্স করেছে, বা যা সিদ্ধান্ত নিয়েছে, তাতে ওর ভুলগুলো বেশ বড়।

এবার সময় এসেছে, ওর জায়গায় অন্য কাউকে নিয়ে আসার।’ স্টোকসকে অধিনায়ক করার প্রস্তাব জানিয়ে আথারটন লিখেছেন, ‘বেন স্টোকস জো রুটের যোগ্য বিকল্প। গ্রীষ্মে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দিয়ে কিন্তু অসাধারণ কাজ করেছিল।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.