হাসপাতাল থেকে ছাড়া পেলেন সৌরভ

প্রথম দফায় হাসপাতাল থেকে ছ’ দিনের মাথায় বাড়ি ফিরেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি ও সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।দ্বিতীয় দফায় অ্যাঞ্জিওপ্লাস্টির পর পাঁচদিনের মাথায় হাসপাতাল থেকে ছাড়া পেলেন তিনি। আপাতত চিকিৎসকদের পরামর্শ মেনে তাকে বাড়িতে বিশ্রামে থাকতে হবে।

চলতি বছরের গোড়ার দিকে মৃদু হৃদরোগে আক্রান্ত হন সৌরভ। তিনটি হৃদধমনীতে ব্লকেজ পাওয়া গিয়েছিল। প্রাথমিকভাবে দ্রুত অ্যাঞ্জিওপ্লাস্টি করে একটি স্টেন্ট বসানো হয়েছিল। কয়েকদিন পর সৌরভ হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন।

কিন্তু বুধবার আবারও বুকে ব্যথা অনুভব করেন সৌরভ। দ্রুত একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। আরও দুটি স্টেন্ট বসানোর সিদ্ধান্ত নেয় মেডিকেল টিম। পরে বৃহস্পতিবার ভারতের প্রখ্যাত হৃদরোগ চিকিৎসক দেবী শেঠি এবং অশ্বিন মেহতার তত্ত্বাবধানে প্রায় ঘণ্টা দেড়েক ধরে অ্যাঞ্জিওপ্লাস্টি হয় সৌরভের। তারপর থেকে ক্রমশ সুস্থ হয়ে উঠছেন তিনি।

আপাতত বাড়িতে বিশ্রামে থাকবেন সৌরভ। তাকে পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসকরা। বাড়িতে কড়া নিয়ম মেনে চলতে হবে। নিয়ন্ত্রিত জীবনযাপনের পরামর্শ দেওয়া হয়েছে তাকে। বছরখানেক খেতে হবে কড়া ডোজের ওষুধ।

রক্তচাপ নিয়ন্ত্রণ, রক্ত তরল রাখার এবং কোলেস্টেরলের ওষুধ খেতে হবে। খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও আরও কিছু পরিবর্তন করা হয়েছে। সঙ্গে কোনওরকম শারীরিক অস্বস্তি এড়িয়ে না যাওয়া এবং নিয়মিত শারীরিক পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে সৌরভকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *